Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সশস্ত্রবাহিনী করোনা আইসোলেশন সেন্টার পরিচালনা করবে

আইএসপিআর | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর মহাখালীতে এক হাজার শয্যার করোনা আইসোলেশন সেন্টার পরিচালনা করবে সশস্ত্রবাহিনী। গতকাল গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মহাখালীর সিটি করপোরেশনের ডিএনসিসি মার্কেটের ষষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৫০টি নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) বেডসহ ৩০০ শয্যা বিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা হচ্ছে। সেখান থেকে সশস্ত্র বাহিনী পরিচালিত আইসোলেশন সেন্টারে প্যাথলজিক ল্যাব ও আইসিইউ সহায়তা প্রদান করা হবে।

মহাখালীতে ছয় তলা বিশিষ্ট ডিএনসিসি মার্কেটের গ্রাউন্ড ফ্লোর থেকে পাঁচ তলা পর্যন্ত এক হাজার শয্যা বিশিষ্ট একটি আইসোলেশন সেন্টার সশস্ত্র বাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে। বিভিন্ন হাসপাতাল থেকে রেফার হয়ে আসা করোনা পজিটিভ সাধারণ রোগীদের এই আইসোলেশন সেন্টারে চিকিৎসা দেয়া হবে। ভর্তি হওয়া রোগীর অবস্থার অবনতি অথবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে নিকটস্থ বিশেষায়িত হাসাপাতালে স্থানান্তর করা হবে। ডিএনসিসির মেয়র উক্ত হাসপাতালের কর্মকান্ড তত্ত্বাবধান করবেন।
আইএসপিআর আরও জানায়, সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদবির কর্মকর্তা এই প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। আইসোলেশন সেন্টারটি পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদফতর থেকে নিয়োগ দেয়া হবে। আইসোলেশন সেন্টারের প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী নিশ্চিত করবে। এটি চালু করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম দ্রæত গ্রহণ করা হচ্ছে। -আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ