Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নেই আয়োজন

থাকছে সীমিত পরিসরে ডিজিটাল কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৩ এএম

প্রতি বছরের মতো এবারও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর বছরে আড়ম্বরপূর্ণ ও জাঁকজমক অনুষ্ঠানের মাধ্যমে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের পরিকল্পনা ছিল সরকারি দল আওয়ামী লীগের। কিন্তু করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি তা হচ্ছে না এবার। তাই সীমিত পরিসরে ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সিদ্ধান্ত নিয়েছে দলটি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলীয় সভাপতির বক্তব্য, জুমের মাধ্যমে বৈঠক, সামাজিক দূরত্ব মেনে সীমিত পরিসরে জাতির জনকের মাজার ও প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ করে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, আগামীকাল মঙ্গলবার ২৩ জুন দলের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ। সেখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। দলের কেন্দ্রীয় নেতাদের ছোট একটি দল সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অবস্থানরত নেতাদের উদ্দেশে বিকাল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেবেন দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে দলের স্বল্পসংখ্যক কেন্দ্রীয় নেতা সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে অবস্থান করবেন। স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দেবে আ.লীগ: ঢাকার পর এবার বিভাগীয় পর্যায়ে অনলাইনে মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ বিষয়ক স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপ-কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার আবদুস সবুর বলেন, ব্যক্তিগত ও সামাজিক পর্যায়ে এবং কর্মক্ষেত্রে হাইজিন ও সেফটি নিশ্চিত করতে এটি ফলপ্রসূ হবে।

‘তারুণ্যের প্রত্যাশায় আ.লীগ’ আজ প্রচারিত হবে: আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ ওয়েবিনার ‘তারুণ্যের প্রত্যাশায় আওয়ামী লীগ’ আজ রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হবে। আলোচক হিসেবে যুক্ত হবেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, কেন্দ্রীয় কমিটির সদস্য গোলাম কবির রাব্বানী চিনু এবং মারুফা আক্তার পপি। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলি ফরহাদ।

তৃণমূল বৃক্ষরোপন ও মিলাদ মাহফিলের নির্দেশ: রাজধানীতে বিভিন্ন কার্যালয়গুলোতে মিলাদ মাহফিল ও বৃক্ষরোপন করবে আওয়ামী লীগ। ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না এবং মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনূর খান শান্ত সহ ঢাকা মহানগর দক্ষিন এর নেতাদের সাথে কথা বলে জানা গেছে, দলীয়প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার করোনাকালে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোকসজ্জাসহ সকল কার্যক্রম স্থগিত করেছেন। তবে নিজ নিজ এলাকার স্কুুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়, সকল শিক্ষাপ্রতিষ্ঠানসহ ফাকা জায়গায় বৃক্ষরোপন এবং পাড়া-মহল্লায় দলীয় কার্যালয়গুলো-মসজিদে মসজিদে মিলাদ-দোয়া করা যাবে। তবে সবকিছুই করতে হবে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দুরত্ব বজায় রেখে। একইসাথে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিজ নিজ এলাকায় বৃক্ষরোপন করতে হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর অন্যতম সদস্য কর্নেল (অব.) ফারুক খান জানান, ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে নেতাকর্মীদের পুনরুজ্জীবিত করে মহামারি করোনা সংকট দূর করার জন্য দিকনির্দেশনা দেবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, প্রতিবছর আনন্দ-উৎসবের মাধ্যমে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। মুজিববর্ষে সেটা আরো জাঁকজমক করার ইচ্ছা ছিল। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে সেটা সম্ভব হচ্ছে না। জনগণের জানমাল ও স্বাস্থ্যের কথা চিন্তা করে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে।

প্রসঙ্গত, আগামীকাল মঙ্গলবার ২৩ জুন উপমহাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। রাজধানীর পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনের রোজ গার্ডেনে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয় ‘আওয়ামী মুসলিম লীগ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ

৩ অক্টোবর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন