Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে ফের ভূমিকম্পের ঝাঁকুনি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৯:২৪ এএম

১২ ঘন্টার ব্যবধানে ফের ভূমিকম্পে কেঁপে উঠলো চট্টগ্রাম। বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় মাঝারি মাত্রার এ ভূমিকম্পের ঝাঁকুনি অনুভূত হয়েছে। সোমবার ভোর ৪টা ৪০ মিনিট ৫২ সেকেন্ড এ ভূমিকম্প হয়।

দেশি বিদেশি ভূতত্ত্ব জরিপ বিভাগের ভূকম্পন পর্যবেক্ষণের তাৎক্ষণিক তথ্য জানা গেছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। যা আগের দিন
বিকেলের ভূমিকম্পের মাত্রার চেয়েও বেশি। আগেরটির মতো এর উৎসস্থলও ভারতের মিজোরাম রাজ্য— যা বাংলাদেশের চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের লাগোয়া।
এর আগে রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৬ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠে চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল ও ভারতের মিজোরাম রাজ্য। মিজোরামের আইজল জেলার জনবহুল শহর দারলবনের ২৪ কিলোমিটার দূরে এটির উৎপত্তি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১।

এর আগে গত বৃহস্পতিবারও সারাদিনে যে তিনবার ভূমিকম্প হয়েছিল সেগুলোর শেষটি ছিল মিজোরাম। যার রিখটার স্কেল ছিল ৫ দশমিক শূন্য।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, রোববার বিকেলের ওই ভূমিকম্পের উৎস ছিল ভারতের মিজোরামের ডারলন থেকে ৩৮.৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, ভূপৃষ্ঠের ৪০.৪ কিলোমিটার গভীরে। ওই এলাকার অবস্থান বাংলাদেশের চট্টগ্রাম থেকে ২১৩ কিলোমিটার উত্তর-পূর্বে, এবং ভারতের মিজোরাম রাজ্যের আইজল জেলা থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। চট্টগ্রাম, তিন পার্বত্য জেলাসহ দেশের পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায় এ ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানা গেছে।
সোমবারের ভূমিকম্পে তাৎক্ষনিক ক্ষয়ক্ষতির কোন তথ্য পাওয়া যায়নি। তবে
ভোরের এ ভূমিকম্পের ঝাঁকুনি খেয়ে অনেকে জেগে উঠেন। কেউ আযান দেন, কেউ দোয়া দরূদ পড়েন। করোনা মহামারীর মধ্যে ঘন ঘন ভূকম্পন, বড় দুর্যোগ থেকে মুক্তি পেতে মানুষ মহান আল্লাহর দরবারের মোনাজাত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ