Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জরুরি অস্ত্র কিনতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে বিশেষ আর্থিক ক্ষমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১:৩০ পিএম

উরি এবং বালাকোটে প্রত্যাঘাতের পরে ভারতীয় সেনাবাহিনীকে যে ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল ভারত সরকারের তরফে, লাদাখ সীমান্তে উত্তেজনা বাড়তেই সেই একই ক্ষমতা দেওয়া হল স্থল, জল এবং বায়ু তিনটি সেনাবাহিনীর উপ-প্রধানদের। প্রতিরক্ষা বাহিনীর গুরুত্বপূর্ণ অস্ত্র এবং গোলাবারুদ কেনার জন্য ৫০০ কোটি টাকার আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র। সংবাদসংস্থার এএনআই এর খবর অনুযায়ী, এই বিশেষ ক্ষমতায় তিন বাহিনীই প্রকল্প পিছু ৫০০ কোটি টাকা পর্যন্ত প্রয়োজনীয় অস্ত্র এবং সরঞ্জাম কিনতে পারবে। সংঘাতের আকার যদি আরও বড় আকার নেয় সেই কথা ভাবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সংবাদ সংস্থা এএনআই-কে এক সরকারের এক শীর্ষ সূত্র জানিয়েছে, 'তিন বাহিনীর ভাইস চিফকেই প্রকল্প পিছু ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র কেনার সিদ্ধান্ত অনুমোদনের ক্ষমতা দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে দ্রুত প্রয়োজনীয় অস্ত্র এবং সরঞ্জাম যাতে কেনা যায়, সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'
পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীনা আগ্রাসন এবং বিপুল সংখ্যায় বাহিনী মোতায়েন করার পরই এই সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেছে সরকার। উরি হামলা এবং বালাকোটে প্রত্যাঘাতের পরেও দেশের সশস্ত্র বাহিনীকে একই ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল।
বালাকোটে প্রত্যাঘাতের পরে সরকারের এই সিদ্ধান্তের সব থেকে বেশি ফায়দা উঠিয়েছিল ভারতীয় বিমান বাহিনী সেই সময় এই আর্থিক ক্ষমতা কাজে লাগিয়ে ২০০০ এয়ার টু গ্রাউন্ড স্ট্যান্ড অফ মিসাইল, এয়ারা টু গ্রাউন্ড মিসাইলসহ বেশ কিছু জরুরি অস্ত্র এবং সরঞ্জাম কিনেছিল তারা।
এর পাশাপাশি সেনাবাহিনীও ইজরায়েলের অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল এবং আমেরিকা থেকে অত্যাধুনিক অস্ত্র কিনেছে। অল্প সময়ের মধ্যে বাহিনী যাতে প্রস্তুতি সারতে পারে, সেই লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ সূত্র: নিউজএইটটিন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ