Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৩ এএম

‘কুং ফ্লু’ ভাইরাস
ইনকিলাব ডেস্ক : এবার করোনাভাইরাসকে ‘কুং ফ্লু’ বললেন মার্কিন প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উহানের ল্যাব থেকে জৈব এই ভাইরাস ছড়িয়ে দেয়া হয়েছে। এমন অভিযোগ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি করোনাকে ‘চীনা ভাইরাসও’ বলেছিলেন তিনি। এবার করোনার নতুন নাম দিলেন ‘কুং ফ্লু।’ তিনি বলেন, আমি মনে করি এই ভাইরাসের ১৯ এবং ২০টি নাম আছে। চীনা মার্শাল আর্টকে কুং ফু বলে, আর সেটাকেই ব্যাঙ্গাত্মক ভাষায় কুং ফ্লু নাম দিলেন ট্রাম্প। রয়টার্স।


সম্পূর্ণ নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ইরানের জন্য ক্ষতিকর এবং তা সম্পূর্ণ নিষিদ্ধ বলে মত দিয়েছেন ইরানের জাতীয় সংসদের স্পিকার মোহাম্মাদ বাকের কালিবফ। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা তেহরানের জন্য ক্ষতিকর এবং এটি সম্পূর্ণভাবে নিষিদ্ধ। দেশের অধিকার এবং মর্যাদা রক্ষার একমাত্র উপায় হচ্ছে প্রতিরোধ। রোববার দেশটির জাতীয় সংসদের উন্মুক্ত অধিবেশনে বক্তৃতা দেয়ার সময় বাকের কালিবফ এসব কথা বলেন। ইরনা।


ভয়ঙ্কর ধুলিঝড়
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার উপকূল থেকে প্রতিবছরই সাহারা মরুভূমি ফেরত ধুলোবাতাসে বয়ে এসে বিপত্তি বাধায়। সম্প্রতি নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, দীর্ঘ দুহাজার মাইল লম্বা এক ধুলোর ঝড় ধেয়ে আসছে। উত্তর আটলান্টিক মহাসাগরের ওপরে সেই ধুলোর ঝড় আপাতত অবস্থান করছে। কিন্তু এর লেজের অংশ এখনও স্পষ্ট নয়। ফলে যদি সত্যিই এটি সাগর পেরিয়ে এসে পড়ে, তাহলে এর আকার হতে পারে প্রায় পাঁচ হাজার মাইল। রয়টার্স।


হাই অ্যালার্ট
ইনকিলাব ডেস্ক : ভারতের করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই নতুন উদ্বেগ দেখা দিয়েছে। দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দিল্লিতে গা ঢাকা দিয়েছে চার-পাঁচজন জঙ্গি। ফলে যে কোনও মুহূর্তে দিল্লিতে বড়সড় নাশকতার আশঙ্কা রয়েছে। খবরে বলা হয়েছে, কোনও এক সূত্র মারফত গোয়েন্দারা জানতে পেরেছেন, চার-পাঁচজন জঙ্গি দিল্লিতে এসে কোনও গোপন আস্তানায় আশ্রয় নিয়েছে। এ ছাড়া একটি লরিতে চড়ে জম্মু-কাশ্মীর থেকে আরও জঙ্গি দিল্লিতে আসছে। সংবাদ প্রতিদিন।


বিমানে কুকুর ছানা
ইনকিলাব ডেস্ক : কানাডার টরন্টো বিমানবন্দরে ইউক্রেনের একটি বিমানে ৫০০টি কুকুর ছানা পাওয়া গেছে। যার মধ্যে ৩৮টি ছিল মৃত। শনিবার কানাডার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে মৃত কুকুর ছানার বিষয়ে তদন্ত করবে তারা। জানা গেছে, ফ্রেঞ্চ বুলডগ জাতের কুকুরগুলো কানাডায় বেশ জনপ্রিয়। ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ওই বিমানে কুকুরগুলোকে গত ১৩ জুন অসুস্থ অবস্থায় পাওয়া গেছে। রয়টার্স।


খুলে দেবে পাকিস্তান
ইনকিলাব ডেস্ক : বাণিজ্যের সুবিধার্থে আফগানিস্তানের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত খুলে দেবে বলে জানিয়েছে পাকিস্তান। উত্তর ওয়াজিরিস্তান জেলার ঘুলাম খান সীমান্ত দিয়ে ফল, সবজি ও অন্যান্য পণ্য ট্রাকে করে পরিবহন শুরু হবে। পাকিস্তান এরই মধ্যে ইরানের সঙ্গে সীমান্ত খুলে দিয়েছে। গত মার্চ থেকে পাকিস্তানের ২২ কোটি মানুষ লকডাউনে ছিলো। কিন্তু গত মাসে সরকার লকডাউন শিথিল করে। সংক্রমণ বাড়ার পরও দেশের অর্থনীতি বাঁচাতে লকডাউন শিথিল করা হয় বলে সরকার জানায়। আরব নিউজ, এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৭ সেপ্টেম্বর, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০
১০ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ