Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

ইতিহাসে চোখ রেখে ফ্রান্সে নেইমার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৩ এএম

তিন বছর আগে বার্সেলোনা ছেড়ে প্যারিসে পা রাখার সময় পিএসজি সমর্থকদের দেখিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন। পিএসজি কর্তৃপক্ষও তখন বলেছিল একই কথা; ম‚লত ইউরোপ সেরা হতেই নেইমারকে দলে টানার কারণ। অবশেষে যেন সেই সময় এসেছে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড জানিয়েছেন, পিএসজিকে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে ইতিহাসের অংশ হতে প্রস্তুত তিনি। স্বপ্ন পূরণের লক্ষ্যে মাঠে নামতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন বলেও জানিয়েছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার।
তিন মাস ব্রাজিলে থাকার পর ফ্রান্সে ফিরেছেন নেইমার। চ্যাম্পিয়ন্স লিগকে নজরে রেখে পিএসজির ট্রেনিং সেন্টারে গতকালই নিজের মতো করে শুরু করেন অনুশীলন। বার্সেলোনার জার্সিতে অসাধারণ চারটি মৌসুম কাটিয়ে ২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে লিগ ওয়ানের দলটিতে যোগ দেন নেইমার। ফরাসি ক্লাবটির হয়ে ঘরোয়া ফুটবলের সব শিরোপা জিতলেও যে চ্যালেঞ্জ নিয়ে তিনি প্যারিসে পাড়ি জমিয়েছিলেন, সেই চ্যাম্পিয়ন্স লিগ এখনও রয়েছে অধরা।
অপেক্ষার অবসান এবারই ঘটাতে চান ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড। নিজের ওয়েবসাইটে এই আশা প্রকাশ করেন তিনি, ‘আমি প্রস্তুত এবং মাঠে ফিরব ভেবে রোমাঞ্চিত। অবশ্যই চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে অনেক কিছু ভাবছি। মাঠে নামতে এবং ঈশ্বর চাইলে ইতিহাস গড়তে আমার তর সইছে না।’
প্রতিযোগিতাটির শেষ ষোলোর প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে ২-১ গোলে হেরে গিয়েছিল পিএসজি। কিন্তু ফিরতি পর্বে ২-০ ব্যবধানে জিতে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। দুই লেগেই গোল করা নেইমার সামনের পথচলায় দারুণ কিছু করতে সতীর্থদের ওপর আস্থা রাখছেন, ‘আমাদের শক্তিশালী একটা দল আছে। খেলার প্রতি একই নিবেদন ও দৃঢ়তা দিয়ে আমরা কঠিন বাধা পেরিয়ে এসেছি। তবে খেলাটির উত্তাপ মিস করছি।’
করোনাভাইরাসের কারণে মাঠের খেলা বন্ধ থাকলেও এই সময়ে থেমে ছিল না নেইমারের অনুশীলন। মাঠে ফেরার আশায় নিজেকে প্রস্তুত রাখতে ব্যক্তিগত কোচ রিকার্দো রোসার অধীনে করেছেন কঠোর পরিশ্রম। একই সময়ে বিভিন্ন কারণে খবরের শিরোনামও হয়েছেন নেইমার। কখনও বন্ধুদের সঙ্গে কোয়ারেন্টিনে থেকে, আবার কখনও করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থবির হয়ে পড়া বিশ্বে সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িয়ে।
স্থগিত থাকা চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে আগামী আগস্টে পর্তুগালের লিসবনে ‘আট দলের মিনি-টুর্নামেন্ট’ আয়োজনের কথা জানিয়েছে উয়েফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন