Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ফের ভূমিকম্পের ঝাঁকুনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৩ এএম

১২ ঘণ্টার ব্যবধানে ফের ভূমিকম্পে কেঁপে উঠে চট্টগ্রাম। বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় মাঝারি মাত্রার এ ভূমিকম্পের ঝাঁকুনি অনুভূত হয়েছে। গতকাল সোমবার ভোর ৪টা ৪০ মিনিট ৫২ সেকেন্ড এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮, যা আগের দিন বিকেলের ভূমিকম্পের মাত্রার চেয়েও বেশি। আগেরটির মতো এর উৎসস্থলও ভারতের মিজোরাম রাজ্যে। দেশি বিদেশি ভূতত্ত্বজরিপ বিভাগের ভ‚কম্পন পর্যবেক্ষণে এসব তথ্য জানা গেছে।

এর আগে রোববার বাংলাদেশ সময় বিকেল ৪টা ৪৬ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠে চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চল ও ভারতের মিজোরাম রাজ্য। মিজোরামের আইজল জেলার জনবহুল শহর দারলবনের ২৪ কিলোমিটার দূরে এটির উৎপত্তি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১।

গতকালের ভ‚মিকম্পে ক্ষয়ক্ষতির কোন তথ্য পাওয়া যায়নি। তবে ভোরের এ ভ‚কম্পনের ঝাঁকুনি খেয়ে অনেকে জেগে উঠেন। কেউ আযান দেন, কেউ দোয়া দরূদ পড়েন। এর আগে গত ২৫ মে আরো একটি ভূমিকম্প অনুভূত হয়। যার উপত্তিস্থল ছিলো ভারতে। ঘন ঘন ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের আলামত বলে মনে করেন বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

২৭ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন