Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বাজেট অধিবেশন শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনা আতঙ্কের মধ্যেই আজ সকাল সাড়ে ১০টায় বসবে সংসদের মূলতবি অধিবেশন। অধিবেশনে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট নিয়ে সাধারণ আলোচনা শুরু হবে। মাত্র দুই দিনের আলোচনার পর আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে।

সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন সংসদে ৫ লাখ ৮৬ হাজার কোটি টাকার বাজেট পেশ করেন। গত ১৬ জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরুর কথা থাকলেও ১৫ জুন সম্পূরক বাজেট পাসের পর অধিবেশন আজ ২৩ জুন পর্যন্ত মূলতবি করা হয়। একের পর এক এমপি-মন্ত্রী ও কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হওয়ায় অধিবেশন সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিটি বাজেট অধিবেশন দীর্ঘ হলেও এবার করোনা পরিস্থিতির কারণে আর মাত্র ৪/৫ কার্যদিবসে অধিবেশন সমাপ্ত হবে বলে জানা গেছে।
এদিকে সংসদ অধিবেশনে এসে যাতে কেউ সংক্রমণের শিকার না হন, সে বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সংসদে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংসদ সচিবালয়সহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের নমুনা টেস্ট করিয়ে কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। সর্বশেষ সংসদ অধিবেশনে অংশ নিবেন এমন ১৭০ সংসদ সদস্যে। প্রবীণ ও অসুস্থদের সংসদে না আসার পরামর্শ দেয়া হয়েছে। অধিবেশনে প্রতিদিন ৬০ থেকে ৭০ জন এমপি যোগ দিবেন। তারা মাস্ক, গ্লাভস পরে নিরাপদ দুরত্ব বজায় রেখে বসবেন।
জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী ইনকিলাবকে জানান, আগে শুধুমাত্র কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হলেও পরিবর্তিত পরিস্থিতির কারণে এমপিদের নমুনা পরীক্ষা করার অনুরোধ করা হয়েছে। এটা বাধ্যতামূলক নয়, তবে সকলের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই এমপিরা সংসদে যোগ দিবেন। সার্বিক পরিস্থিতি বিবেচনায় রেখে সংসদে বাজেট আলোচনায় অংশগ্রহণকারীদের তালিকাও চ‚ড়ান্ত হয়েছে। এবারের বাজেট আলোচনা ১০ থেকে ১৫ ঘণ্টা হতে পারে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট


আরও
আরও পড়ুন