Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাজীদের ওষুধ এখনো সউদীতে পৌঁছেনি

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৪ এএম, ২৮ জুলাই, ২০১৬

৪ আগস্ট বিমান ও ৫ আগস্ট সাউদিয়ার প্রথম হজ ফ্লাইট
শামসুল ইসলাম : বাংলাদেশী লক্ষাধিক হাজীর ওষুধ এখনো পবিত্র মক্কা-মদিনায় পৌঁছেনি। টেন্ডারের মাধ্যমে ক্রয়কৃত প্রায় ৪ কোটি টাকার ওষুধ এখনো বস্তাবন্দি অবস্থায় পড়ে রয়েছে। ওষুধ পাঠাতে বিলম্ব হওয়ায় প্রথম দিকে সউদী আরবে পৌঁছানো অসুস্থ হাজীগণ এসব ওষুধ ব্যবহার করতে পারবেন কিনা তা’নিয়ে সংশয় দেখা দিয়েছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট শুরুর আর মাত্র এক সপ্তাহ বাকি। ৪ আগস্ট বিমানের প্রথম হজ ফ্লাইট শুরুর একদিন পরেই সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকাত্যাগ করবে। এর আগে আগামী ৩ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোণাস্থ হাজী ক্যাম্পে হজ ব্যবস্থাপনার কার্যক্রম (২০১৬) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। প্রতিবছরই প্রথম হজ ফ্লাইট শুরুর প্রায় এক মাস আগেই ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে হাজীদের জন্য প্রয়োজনীয় ওষুধ সউদী আরবে পাঠানো হয়। জেদ্দা আন্তর্জাতিক বিমান বন্দর থেকে হাজীদের ওষুধ ছাড়িয়ে নিতে এক সপ্তাহ দশ দিন সময় লেগে যায়। চলতি বছর হাজীদের ওষুধ সউদীতে পাঠাতে কেনো বিলম্ব হচ্ছে তা’ কেউ নিশ্চিত করে কিছু বলতে পারছে না। হাজীদের ওষুধ সউদীতে পাঠাতে অহেতুক বিলম্ব হওয়ায় খোঁদ ধর্ম মন্ত্রণালয়ের এক শ্রেণীর কর্মকর্তাদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। হাজী ক্যাম্পে হজযাত্রীদের বিছানার জন্য মেট ক্রয়ের সিদ্ধান্ত নেয়া হলেও গতকাল পর্যন্ত মেট ক্রয় করা হয়নি। মেট ক্রয়ে গড়িমসিড় কারণে হজ অফিস ও ধর্ম মন্ত্রণালয়ের মাঝে রশি টানাটানি শুরু হয়েছে।
ওষুধ পাঠাতে বিলম্ব সম্পর্কে এক প্রশ্নের জবাবে ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) মোঃ জাকের হোছাইন গতকাল ইনকিলাবকে বলেন, ঢাকাস্থ সউদী দূতাবাস কর্তৃপক্ষ এবার হাজীদের ওষুধের নামের লিষ্ট ইংরেজিতে লেখা গ্রহণ করছে না। হাজীদের ওষুধের নামের পুরো লিষ্ট আরবীতে অনুবাদ করে তা’ পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সত্যায়নের পর সউদী দূতাবাসের অনুমোদন নিয়ে ২/১ দিনের মধ্যেই সউদী আরবে পাঠানো হবে। উপ-সচিব (হজ) বলেন, হজ মৌসুমে সউদী আরবে নিযুক্ত মেডিকেল টিমের অগ্রগামী তিন সদস্যের দল ডা. খিজির হায়াতের নেতৃত্বে শিগগিরই সউদী আরবে যাবে। উক্ত অগ্রগামী মেডিকেল দলই জেদ্দা বিমান বন্দর থেকে হাজীদের ওষুধ ছাড়িয়ে নিবে বলে উপ-সচিব (হজ) উল্লেখ করেন। হাজীদের ওষুধ নিয়ে মক্কা হজ মিশন ও মদিনা হজ মিশনে কোনো সংকট সৃষ্টি হবে না বলেও তিনি জানান। এদিকে, হাজী ক্যাম্পে প্রধানমন্ত্রী হজ কার্যক্রম উদ্বোধনের আগেই হজযাত্রীদের ডরমিটরিগুলো’র ফ্লোরে উন্নতমানের মেট ক্রয় করে বিছানোর সিদ্ধান্ত দু’মাস আগেই নেয়া হলেও গতকাল বুধবার পর্যন্ত উল্লেখিত মেট ক্রয় করা সম্ভব হয়নি। ধর্ম সচিব আব্দুল জলিল অনেক আগেই হজ অফিসের পরিচালক হজ ড. আবু সালেহ মোস্তফা কামালকে আহ্বায়ক করে একটি ক্রয় কমিটি গঠন করে দিয়েছেন। কিন্তু পরিচালক হজ আবু সালেহ মোস্তফা কামাল হজযাত্রীদের বিছানার মেট গতকাল পর্যন্তও ক্রয়ের জন্য টেন্ডার আহ্বান করেননি। এনিয়ে মেট ক্রয় কমিটির ধর্ম মন্ত্রণালয়ের অন্যান্য সদস্যদের নিয়ে টানা-হেঁচড়া শুরু হয়েছে। হাজী ক্যাম্পে হজযাত্রীদের থাকার মেট ক্রয়ে পরিচালক হজ চরম উদাসিনতার পরিচয় দিচ্ছে বলেও ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়। এ ব্যাপারে পরিচালক হজ আবু সালেহ মোস্তফা কামালের সাথে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।
হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম তদারকি ও দ্রুত সিদ্ধান্ত নেয়া সংক্রান্ত ৯ সদস্যবিশিষ্ট কমিটি’র আহ্বায়ক ও ধর্ম মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন এমপির নেতৃত্বে অন্যান্য সদস্যরা গতকাল ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে তার দপ্তরে হজ ব্যবস্থাপনার অগ্রগতি নিয়ে বৈঠকে মিলিত হন। এতে ধর্ম মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সদস্য আব্দুল আউয়াল (সাইদুর রহমান) এমপি, হাব সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার ও হাবের সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদারসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। বৈঠকে হজের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। বৈঠকে বজলুল হক হারুন এমপি আগামী ৩ আগস্ট হাজী ক্যাম্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন সংক্রান্ত কার্যক্রমের অগ্রগতিসহ সার্বিক ব্যবস্থা সম্পর্কে জানতে চান। বৈঠকে হাব সভাপতি ইব্রাহিম বাহার জানান, অধিকাংশ হজ এজেন্সির মালিকগণ মক্কা-মদিনায় বাড়ি ভাড়ার কার্যক্রম সম্পন্ন করছেন। বাকিরা বাড়ি ভাড়া করতে শিগগিরই সউদী আরবে যাবেন। বৈঠকে হাজী ক্যাম্পে সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টি গুরুত্ব পায়। বৈঠকে জানানো হয় সরকারি কোটার অব্যবহৃত ৪ হাজার ৮শ’ হজযাত্রীর কোড পরিবর্তন হয়ে এখনো সউদী আরব থেকে অনুমতি না আসায় কোটা বন্টন সম্ভব হচ্ছে না। বৈঠকে গাইড ও মাহরামদের পুলিশ রিপোর্টের জন্য কাগজপত্র না প্রেরণ করায় দ্রুত রিপোর্ট সংগ্রহের তাগিদ দেয়া হয়। মক্কায় হজ শেষে হাজীদের ল্যাগেজ সিটি চেকিং-এর বিষয়ে তাদের ইচ্ছার উপর নির্ভর করে জনপ্রতি ৫০ মার্কিন ডলার জমা নেয়ার বিষয়টি সহজীকরণের অনুরোধ জানানো হয়। বৈঠকে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজের সার্বিক বিষয়ে সকলের সহযোগিতা কামনা করে বলেন, হজ নিয়ে কেউ বিশৃঙ্খলা করলে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এদিকে, গতকাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত এক বৈঠকে ডলারের বর্তমান বিনিময় মূল্যের সাথে মিল রেখে সাউদিয়া এয়ারলাইন্সের হজ টিকিটের সাথে সামঞ্জস্য রেখে বিমানের হজ টিকিট-এর মূল্য পুনঃনির্ধারণের নির্দেশ দেয়া হয়েছে। বিমানের অতিরিক্ত সচিব জিয়াউল হকের সভাপতিত্বে এতে হাবের সভাপতি মোঃ ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ উপস্থিত ছিলেন। বৈঠকে বিমানের হজ ফ্লাইট যাতে খালি না যায় সে ব্যাপারে সার্বিক সহযোগিতা করার জন্য হজ এজেন্সির মালিক ও হাব নেতৃবৃন্দের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়

এ্যাডড

হাজীদের ওষুদ এখনো
সউদীতে পৌঁছেনি
গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ৩২ হাজার ২শ’ ২০ জন হজযাত্রীর ভিসা লজমেন্ট সম্পন্ন হয়েছে। গতকাল সউদী দূতাবাস পরীক্ষামূলকভাবে ১শ’ ১৪ জন সরকারি হজযাত্রীর ভিসা সরবরাহ করেছে। আজ বৃহস্পতিবার সরকারি ও বেসরকারি মিলে প্রায় ১৮শ’ হজযাত্রীর হজ ভিসার জন্য পাসপোর্ট সউদী দূতাবাসে জমা হবার কথা রয়েছে। হজ অফিস আইটি বিজনেস অটোমেশন লিমিটেডের প্রধান সমন্বয়কারী কবির আল মামুন এ তথ্য জানিয়েছেন। বেসরকারি হজ এজেন্সি আল-মদিনা ট্রাভেলস প্রথম ২শ’ হজযাত্রীর বাড়ি ভাড়ার বারকোড নিয়ে ঢাকায় পৌঁছেছে। আজ এসব হজযাত্রীর পাসপোর্ট ভিসার জন্য সউদী দূতাবাসে জমা হবার কথা রয়েছে। হজ এজেন্সি কপোতাক্ষ ট্রাভেলস (১৪৩৪) ৩৭ জন হজযাত্রীর কোটা এবং আতাফ ট্রাভেলস এন্ড ট্যুরসের (৩৩৩) ১৭ জন হজযাত্রীর কোটা ভারপ্রাপ্ত ধর্ম সচিব আব্দুল জলিল গত ১৪ জুলাই লিখিতভাবে বরাদ্দ দেন। কিন্তু হজ শাখা থেকে যথাযথ ব্যবস্থা না নেয়ায় উল্লেখিত হজ এজেন্সিগুলোর ৫৪ জন হজযাত্রীর নামের তালিকা আইটিতে নিবন্ধন করা হয়নি। এসব হজযাত্রীর তালিকা ছাড়াই অতিসম্প্রতি বাংলাদেশ থেকে বেসরকারি চূড়ান্ত হজযাত্রীর তালিকার সংখ্যা সউদী হজ মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে। এতে হজ এজেন্সির মালিকরা এসব হজযাত্রী নিয়ে বিপাকে পড়েছেন। হাব সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ ৫৪ জন হজযাত্রী নিয়ে জটিলতার বিষয়টি ধর্ম সচিব আব্দুল জলিলকে অবহিত করলে তিনিও হতবাক হন। হাব নেতৃদ্বয় অবিলম্বে দু’টি হজ এজেন্সির অনুকূলে কোটা প্রাপ্ত ৫৪ জন হজযাত্রীর হজে যাওয়ার বিষয়টি নিশ্চিতকরণে দ্রুত উদ্যোগ নেয়ার জন্য ধর্ম মন্ত্রণায়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাজীদের ওষুধ এখনো সউদীতে পৌঁছেনি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ