Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সীমান্ত সংঘর্ষের মধ্যেই ৩ দিনের রাশিয়া সফরে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:৩৫ পিএম

গত ১৫ জুন লাদাখ সীমান্তে চীনা সেনাবাহিনীর হাতে রক্ষক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারানোর পর
ফের ভারত-চীন সীমান্তে যুদ্ধের আবহাওয়া তৈরি হয়েছে। এরই মধ্যে গতকাল সোমবার দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ৩ দিনের রাশিয়া সফরে রওনা হলেন। যেখানে তিনি শীর্ষ রাশিয়ান সামরিক কর্মকর্তাদের সাথে আলোচনা করবেন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে সোভিয়েতের বিজয়ের ৭৫ তম বার্ষিকী উপলক্ষ্যে মস্কোয় এক বিশাল সামরিক কুচকাওয়াজে অংশ নেবেন। বলাবাহুল্য, প্রতিবছর রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভের আনন্দকে পালন করে।
চার মাসের মধ্যে কোনো প্রবীণ কেন্দ্রীয় মন্ত্রীর বিদেশে এটি প্রথম সফর, কারণ করোনাভাইরাস মহামারী কারণে বিদেশ ভ্রমণ স্থগিত ছিল। কেন্দ্রীয় মন্ত্রীসভার সিনিয়র সদস্যের বিদেশে সর্বশেষ বিদেশ ভ্রমণ ছিল জি- ২০ অর্থ মন্ত্রীদের বৈঠকে অংশ নেওয়ার জন্য ২২-২৪ ফেব্রুয়ারি মাসে রিয়াদ সফর করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তার সফরের কয়েকদিন আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ১৮ থেকে ১৯ ফেব্রুয়ারি জার্মানি সফর করেছিলেন। রাশিয়াতে Victory Day Parade অনুষ্ঠানে যোগ দেবেন চিনের প্রতিরক্ষা মন্ত্রীও। যা নিয়ে শুরু হয়েছে জল্পনা।
মস্কো যাওয়ার আগে প্রতিরক্ষা মন্ত্রী ট্যুইট করেছেন, “তিন দিনের সফরে মস্কোর উদ্দেশ্যে রওনা হচ্ছি। এই রাশিয়া সফর আমাকে ভারত-রাশিয়ার প্রতিরক্ষা এবং কৌশলগত অংশীদারিত্ব আরও গভীর করার উপায় নিয়ে আলোচনা করার সুযোগ দেবে। আমি মস্কোয় ৭৫ তম Victory Day Parade-তে যোগ দেব।” মনে করা হচ্ছে যে রাশিয়ার সাথে ভারতের কয়েক দশক পুরানো সামরিক সম্পর্কের কারণে তিনি চীনের সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেও এই সফরে যাচ্ছেন। প্রতিরক্ষা মন্ত্রক শনিবার বলেছে, প্রতিরক্ষা মন্ত্রীর এই সফর ভারত ও রাশিয়ার মধ্যেকার দীর্ঘকালীন বিশেষ এবং সুবিধাজনক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ