Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জার্মানিতে ফের করোনা সংক্রমণ : লকডাউনের আওতায় ৩ লাখ ৬০ হাজার লোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ৬:৩২ পিএম

জার্মানির নর্থরাইন ওয়েস্টফেলিয়া রাজ্যে গ্যুটার্সলো শহরে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় আশপাশের এলাকা লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
বিবিসি বলছে, দেশটির গ্যুটার্সলো শহরে একটি বিশাল কসাইখানার ১,৩০০ জনের অধিক কর্মীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। ফলে আশপাশের এলাকার প্রায় ৭ হাজার মানুষকে কোয়ারেন্টাইনে রাখতে হচ্ছে। স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধ করা হয়েছে। সোমবার সেখানে রাজপথে দাঙ্গা পুলিশ নামিয়ে কোয়ারেন্টাইন কার্যকর করতে হয়েছে। নর্থরাইন ওয়েস্টফেলিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী আর্মিন লাশেট স্থানীয় পর্যায়ে আবার কড়া বিধিনিয়ম চালু করার কথা বলেছেন।
তিনি বলেন, গ্যুটার্সলো জেলার প্রায় ৩ লাখ ৬০ হাজার লোককে লকডাউনের আওতায় নিয়ে আসতে হচ্ছে। এই লকডাউন ৩০ জুন পর্যন্ত অব্যাহত থাকবে। এটি ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা।
মহামারী মোকাবিলায় জার্মানি ব্যাপক প্রশংসিত হয়। তবে আবারও সংক্রমণ ছড়িয়ে পড়ায় আশঙ্কা তৈরি হয়েছে।
মঙ্গলবার দেশটির জনস্বাস্থ্য সংস্থা রবার্ট কখ ইনস্টিটিউটের প্রধান লোথার ওয়েইলর সাংবাদিকদের বলেছেন, দেশে দ্বিতীয় সংক্রমণের ঝুঁকি রয়েছে। তবে তিনি আশাবাদী যে এটাকে প্রতিরোধ করতে পারবেন। এর জন্য বার, জাদুঘর, সিনোমা ও জিমসহ পাবলিক চলাচল কমাতে সবকিছু বন্ধ করতে হচ্ছে। সামাজিক দূরত্বের ব্যবস্থা কার্যকর করতে হচ্ছে। আক্রান্তদের বাধ্যতামূলক আইসোলেশন নিশ্চিত করা হচ্ছে। এখন পর্যন্ত জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯২ হাজার এবং মারা গেছেন ৮ হাজার ৯৬৯ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ