Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

কর্মীরা এলিয়েন 

ইনকিলাব ডেস্ক : নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর বিষয়ে জানানোর সময় অন্য দেশ থেকে আসা কর্মীদের এলিয়েন বলে কটাক্ষ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাইরের দেশের কর্মীদের ‘এলিয়েন’ সম্বোধন করে সোমবার ট্রাম্প সাফ জানান, যুক্তরাষ্ট্রে চাকরির জন্য যারা উদগ্রীব হয়ে উঠেছেন, তাদের জন্য প্রবেশাধিকার আপাতত বন্ধ। রয়টার্স।


দ্বিতীয় পর্যায়ে
ইনকিলাব ডেস্ক : আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম হলেও দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা। করোনা মহামারি মোকাবিলায় সাফল্য পাওয়া দেশগুলোর অন্যতম বলে বিবেচিত হওয়া দেশটিতে নতুন প্রাদুর্ভাব আরও কয়েক মাস ধরে চলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (কেসিডিসি) প্রধান জাং ইউন-কেয়ং জানিয়েছেন, প্রথম পর্যায়ের সংক্রমণ এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়। বিবিসি।


ভয়াবহ বৈষম্য
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে বয়স্ক ও স্বল্প আয়ের মানুষদের জন্য থাকা স্বাস্থ্যবীমা কর্মস‚চিতে অন্তর্ভুক্তদের মধ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া কৃষ্ণাঙ্গের সংখ্যা শ্বেতাঙ্গদের চারগুণ বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেইড সার্ভিস (সিএমএস)। সোমবার তারা এ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। বিশ্লেষকরা বলছেন, মহামারীর মধ্যে প্রকাশিত এ তথ্য দেশটিতে স্বাস্থ্য ব্যবস্থাপনায় ভয়াবহ বৈষম্যের চিত্রই তুলে ধরেছে। “সংখ্যালঘু সম্প্রদায় এবং নিম্ন আয়ের বয়স্ক মানুষরা যে দীর্ঘদিন ধরে ভয়াবহ চ্যালেঞ্জের মুখে রয়েছেন, তথ্যে এ অসমতার বিষয়টিই প্রতিফলিত হয়েছে,” বলেছেন সিএমএসের প্রশাসক সীমা ভার্মা। রয়টার্স।


তারল্য সঙ্কট নেই
ইনকিলাব ডেস্ক : করোনার দাপট কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরছে ইতালি। অর্থনীতিকে চাঙা করতে নেয়া নানা পদক্ষেপে খুশি প্রবাসীরাও। এদিকে, ইউরোপের ব্যাংকগুলোতে কোন তারল্য সঙ্কট নেই বলে জানিয়েছে সেন্ট্রাল ব্যাংক অব ইউরোপ। করোনার ধকল কাটিয়ে একটু একটু করে স্বাভাবিক হতে শুরু করেছে ইতালির জনজীবন। ভেঙে পড়া অর্থনীতিকে আবারও চাঙ্গা করতে এরইমধ্যে নানা পদক্ষেপ নিতে শুরু করেছে ইতালি সরকার। স¤প্রতি ইইউর ১২৩টি ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। রয়টার্স।

 

বিকট শব্দ
ইনকিলাব ডেস্ক : ভারতের পুলওয়ামাতে বীভৎস এক শব্দ! শব্দের তীব্রতা এতটাই ছিল যে বহুদূর থেকে শোনা গিয়েছিল বলে জানান স্থানীয় লোকজন। হঠাৎ এই শব্দ কীসের? সেই সূত্রে পৌঁছাতে ইতোমধ্যে শুরু হয়েছে তৎপরতা। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। সংবাদসংস্থা এএনআই জানায়, যেখান থেকে এই শব্দ শোনা গিয়েছে তা পুলওয়ামার সিআরপিএফ ক্যাম্প থেকে কিছুটা দূরেই। কী ঘটেছে এখনও কারোর পক্ষেই পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি। এমনকি সংবাদসংস্থাও এখনও কিছু জানায়নি।


ধ্বংস ডেকে আনবে
ইনকিলাব ডেস্ক : লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত এবং চীনের সেনাবাহিনীর সঙ্গে প্রায় ছয় সপ্তাহের উত্তেজনার পর প্রথমবারের মতো এই সঙ্কটে পাকিস্তানকে জড়িয়ে ভারতের প্রতি হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। চীন সরকারের মুখপত্র হিসেবে পরিচিত দেশটির সরকারি সংবাদমাধ্যম পাকিস্তানে চালানো ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের কথা উল্লেখ করে দেশটিকে সতর্ক করে দিয়ে বলেছে, পাকিস্তান এবং অন্যান্য প্রতিবেশিদের সঙ্গে যা করে ভারত, চীনের সঙ্গে তা করা উচিত হবে না, ধ্বংস ডেকে আনবে। গ্লােবাল টাইমস।


নারী মৃত্যু বেশি
ইনকিলাব ডেস্ক : বিশ্ব জুড়ে করোনা ভাইরাসে মৃত্যুর দিক থেকে পুরুষের সংখ্যাই বেশি। কিন্তু ভিন্ন চিত্র ভারতে। দেশটিতে নারীরাই বেশি মারা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এখনো বাড়ছে। এই ভাইরাস নিয়ন্ত্রণে এখন সঠিক নেতৃত্ব দরকার। কিন্তু ভারত এবং কিছু মার্কিন বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, ২০ মে পর্যন্ত ভারতে আক্রান্তদের মধ্যে ৩ দশমিক ৩ শতাংশ নারী এবং ২ দশমিক ৯ শতাংশ পুরুষ মারা গেছে। এনডিটিভি।


চলন্ত গাড়িতে সাপ
ইনকিলাব ডেস্ক : মিসৌরি পুলিশ সূত্রে জানা যায়, আপন মনে যখন গাড়ি ড্রাইভিং করছিলেন মহিলা, তখনই তিনি হঠাৎ করে খেয়াল করেন বসার সিটের নীচে কিছু একটা নড়ছে। বিষয়টি ভালোভাবে বোঝার চেষ্টা করতেই বন্ধ গাড়ির মধ্যে বিশাল আকৃতির একটি সাপ দেখে হচকিয়ে যান তিনি। তারপর কিছু না ভেবেই সাপের আক্রমণ থেকে বাঁচতে মাঝ রাস্তায় গাড়ি থামিয়ে নেমে পড়েন তিনি। এরপর কোনও উপায় না দেখে দ্রুত পুলিশকে খবর দেন। কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ