Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

করোনার এ সময়েও দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই: কৃষিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ৯:৪৭ পিএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রস্তাবিত বাজেটকে জনমুখী ও উন্নয়নমুখী উল্লেখ করে বলেছেন, ২০০৯ সাল থেকে দেয়া সবকটি বাজেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ঘোষিত দিন বদলের সনদ তথা রূপকল্প অনুযায়ি সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। এবারের প্রস্তাবিত বাজেটও একই ধারাবাহিকতায় সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে।

তিনি আজ সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন। মন্ত্রী বলেন, সরকারের গত ১২টি বাজেট বাস্তবায়নে শেখ হাসিনার উন্নয়ন দর্শন বাস্তবায়ন করা হয়েছে। এবারের বাজেটেও তার প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, সরকার ক্ষমতা গ্রহণের বছর থেকেই উচ্চ প্রবৃদ্ধি অর্জন ও সবক্ষত্রে উন্নয়ন নিশ্চিত করে ক্ষুধা-দারিদ্রমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তোলা নিশ্চিত করার লক্ষ্যে কার্যকর পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে দেশ খাদ্যে উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে।

করোনার এ সময়েও দেশে খাদ্যের কোন ঘাটতি নেই। উৎপাদনও ঠিক রয়েছে। জাতিসংঘ ঘোষিত এমডিজি’র লক্ষ্যমাত্রা সফলভাবে অর্জন করা সম্ভব হয়েছে। এখন সরকার এসডিজি বাস্তবায়ন করছে।

ড. রাজ্জাক বৈশ্বিক মহামারি করোনার সংক্রমনে বিপর্যস্ত বিশ্ব অর্থনীতির কথা উল্লেখ করে বলেন, এক সময়ে নিশ্চয়্ই বিশ্ব এর প্রভাবমুক্ত হবে। আর বাজেট ব্যবস্থাপনায় সরকারের দক্ষতায় প্রতিকুলতা সফলভাবে মোকাবেলা করে প্রস্তাবিত ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে না।

তিনি বাজেট ঘাটতি সংস্থানের ব্যবস্থা সম্পর্কে বিরোধী দল ও বিভিন্ন মহলের সমালোচনার জবাবে বলেন, প্রস্তাবিত বাজেটে ৮৪ হাজার কোটি টাকা দেশীয় ব্যাংক এবং ৮০ হাজার কোটি টাকা বিদেশ থেকে সংগ্রহ করে ঘাটতি সংস্থানের ব্যবস্থা রাখা হয়েছে। বিশেষ করে ব্যাংক থেকে টাকা সংগ্রহে তারল্যে সংকট বা অন্য কোন সমস্যা হবে না।

সূত্র: বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষিমন্ত্রী


আরও
আরও পড়ুন