Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানির মূল্য বৃদ্ধি স্থগিতাদেশের বিরুদ্ধে সরকারের আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

পানির মূল্য ২৫ শতাংশ বৃদ্ধির কার্যকরিতা স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে সরকার। আপিলের শুনানি আগামী ৩০ জুন। গতকাল মঙ্গলবার চেম্বার জাস্টিস মো. নূরুজ্জামানের ভার্চুয়াল আদালত এ তারিখ ধার্য করেন। ওয়াসার পক্ষে শুনানি করেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক।

এর আগে গত ২২ জুন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ ঢাকা ওয়াসার পানির মূল্য ২৫ শতাংশ বৃদ্ধির কার্যকরিতা স্থগিত করে। স্থগিতাদেশের মেয়াদ ১০ আগস্ট পর্যন্ত। রিটে বলা হয়, সেবার মান না বাড়িয়ে ঢাকা ওয়াসা গত ১ এপ্রিল আবাসিক এলাকায় সরবরাহকৃত পানির মূল্য ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয় ৮ শতাংশ হারে। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৫ জুন জনস্বার্থে রিট করা হয়। রিটে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। শুনানিতে রিটকারী বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে আমরা শুনানিতে বলেছি, নিয়ম অনুযায়ী ৫ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু ঢাকা ওয়াসা একবছরে দু’বার পানির দাম বাড়িয়েছে। অথচ সে তুলনায় বাড়েনি সেবার মান। এটি যুক্তিযুক্ত হতে পারে না। এটর্নি জেনারেল শুনানিতে বলেন, ওয়াসার পানির দাম বাড়ানো হয়েছে গত ১ এপ্রিল। তখন থেকেই এটি কার্যকর। এ সময় আদালত বলেন, তখন তো হাইকোর্ট বন্ধ ছিল। এর প্রতিকার চেয়ে তারা যাবেন কোথায়? তাই এখন এসেছে। আদালত আরও বলেন, করোনা মহামারির সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ