Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বার্নলিকে ভাসাল সিটি

ম্যানচেস্টারের আকাশে ‘হোয়াইট লাইভস ম্যাটার’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

শিরোপা ধরে রাখার সম্ভাবনা প্রায় শেষ। তবে গোল বা জয়েরক্ষুধা যে আছে আগের মতোই, তারই দেখা মিলছে ম্যানচেস্টার সিটির পারফরম্যান্সে। অনাকাক্সিক্ষত বিরতির পর গত বুধবার লিগ ফেরার দিনে আর্সেনালের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতেছিল ম্যানচেস্টারের দলটি। এবার দাপুটে ফুটবলে বার্নলিকে গোলবন্যায় ভাসালো পেপ গার্দিওলার দল।
গতপরশু রাতে ইতিহাদ স্টেডিয়ামে রাতে ৫-০ গোলে জিতেছে গত দুই আসরের চ্যাম্পিয়ন সিটি। ফিল ফোডেনের নৈপুণ্যে এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধের শেষ দিকে অল্প সময়ের ব্যবধানে জোড়া গোল করেন মাহরেজ। বিরতির পর দাভিদ সিলভা স্কোরশিটে নাম লেখানোর পর দ্বিতীয় গোলের দেখা পান ফোডেন। দুর্দান্ত এই জয়ে অস্বস্তির খবর, প্রতিপক্ষের ফাউলের শিকার হয়ে খোড়াতে খেড়াতে মাঠ ছাড়তে হয় আসরের তৃতীয় সর্বোচ্চ ১৬টি গোল করা আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো।
পুরো ম্যাচে একচেটিয়া আধিপত্য করা সিটি লক্ষ্যে মোট সাতটি শট নেয়, যার পাঁচটিতেই গোল। অন্যদিকে, লক্ষ্যে একটিও শট নিতে পারেনি বার্নলি। ৩৯ পয়েন্ট নিয়ে একাদশ স্থানে আছে তারা। ৩০ ম্যাচে ২০ জয় ও তিন ড্রয়ে ৬৩ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দুইয়ে আছে সিটি। প্রায় ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়া লিভারপুলের পয়েন্ট ৮৩। আগামীকাল সিটি লন্ডনে খেলবে চেলসির বিপক্ষে। এর আগে আজ রাতেই লিভারপুল আতিথেয়তা দেবে ক্রিস্টাল প্যালেসকে।
দল হেরেছে ৫-০ গোলে। তবু ম্যাচের ফলের কারণে নয় বার্নলির খেলোয়াড়-কর্মকর্তাদের লজ্জায় মাথা কাটা গেল অন্য আরেকটি কারণে। ম্যাচ শুরুর আগে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে কাল ক্লাবটির খেলোয়াড়েরা একাত্মতা ঘোষণা করলেন মাঠে। এর কিছু পরই বার্নলির সমর্থক পরিচয় লেখা এক বিমান ‘হোয়াইট লাইভস ম্যাটার, বার্নলি’ ব্যানার ঝুলিয়ে ইতিহাদ স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ে যায়। ম্যাচশেষে বার্নলি অধিনায়ক বেন মি বললেন তারা লজ্জিত, ‘এই ধরণের সমর্থকদের ফুটবলের আশপাশে থাকার কোনো যোগ্যতা নেই। আমরা লজ্জিত, আমরা বিব্রত। আমাদের সমর্থকদেরক্ষুদ্র একটি অংশ এরা। আমি সমর্থকদের বড় অংশের পক্ষ থেকে বলছি আমরা এই ধরনের কোনো ঘটনা সমর্থন করি না। আকাশে এটাকে দেখাটা আজ আমাদের খেলায় বড় প্রভাব ফেলেছে। আমরা বিব্রত কারণ এটাতে আমাদের নাম লেখা ছিল। তারা চেষ্টা করেছে ক্লাবকে এর মধ্যে টানতে। তবে এগুলো মোটেই আমাদের ক্লাবের কিছু নয়।’ বার্নলি পরে আনুষ্ঠানিকভাবেই দুঃখ প্রকাশ করে এই ঘটনায়, ‘যারা এই দৃষ্টিকটু ব্যানার উড়িয়েছে বার্নলি তাদের কঠোরভাবে নিন্দা জানাচ্ছে। জড়িতরা টার্ফ মুরে (বার্নলির মাঠ) ঢুকতে দেওয়া হবে না। আমরা প্রিমিয়ার লিগ, ম্যানচেস্টার সিটি ও যারা ব্ল্যাব লাইভস ম্যাটার আন্দোলনে যুক্ত তাঁদের কাছে নিঃশর্ত ক্ষমা চাচ্ছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানচেস্টার

১৫ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ