Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্রামক বর্জ্য মেশালে নেবে না ডিএনসিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ব্যবহৃত সংক্রামক বর্জ্য গৃহস্থালীর অন্য বর্জ্য থেকে অলাদা রাখতে হবে। ব্যবহৃত মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিইসহ সব সংক্রামক বর্জ্য গৃহস্থালীর অন্য বর্জ্যের সাথে রাখলে ডিএনসিসির কর্মীরা বর্জ্য নেবেন না।

গতকাল পূর্ব রাজাবাজার এলাকায় সংক্রামক বর্জ্য সংগ্রহের জন্য বিশেষ ব্যাগ বিতরণ কর্মসূচির উদ্বোধন শেষে মেয়র এ কথা বলেন। এসময় মেয়র সব ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে বিশেষ ওই ব্যাগ বিতরণের আহবান জানান। প্রায় তিন লাখ ব্যাগ সব বাসাবাড়ি ও হাসপাতাল-ক্লিনিকে দেয়া হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, করোনা সংক্রমণ রোধে পূর্ব রাজাবাজার আরো সাতদিন লকডাউনে থাকবে। বিভিন্ন বাসাবাড়ি থেকে যখন ময়লা ফেলা হয়, দেখা যায়, সাধারণ বর্জ্যের সাথে অন্যান্য সব ধরনের বর্জ মিশিয়ে ফেলছি। এটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত হুমকি স্বরূপ। তাই করোনা যতদিন থাকবে, ম্যানেজ করে চলতে হবে। বিশেষ ধরনের ব্যাগ দিয়ে যাচ্ছি, ব্যবহৃত মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিইসহ সব ধরনের সংক্রামক বর্জ্য এ ব্যাগে রাখবেন। পরিচ্ছন্নতাকর্মীরা সপ্তাহে দু’দিন শনিবার ও মঙ্গলবার এ ময়লা সংগ্রহ করবেন। এরপর তা মাতুয়াইল বর্জ্য ফিল্ডে স্বাস্থ্যসম্মত উপায়ে পুড়িয়ে ফেলা হবে।

মেয়র বলেন, এ ব্যাগ বিতরণ করা হচ্ছে। আগামী ৭ জুলাই এর পর যারা সংক্রামক বর্জ্য ও গৃহস্থালী বর্জ্য একত্রিত করে রাখবেন, ওই বাসা থেকে আমাদের পরিচ্ছন্নতা কর্মীরা বর্জ্য নেবেন না। যত্রতত্র বর্জ্য না ফেলে নির্ধারিত ব্যাগে ফেলবেন। যেখানে সেখানে এসব ফেললে সংক্রমণ বেড়ে যেতে পারে।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে প্রথমে পূর্ব রাজাবাজারকে রেড জোন করে লকডাউন করা হয়। লকডাউনের ১৪ দিন গতকাল রাত ১২টায় শেষ হওয়ার কথা। কিন্তুবলা হয়েছে, যেখানে লকডাউন করা হবে, সেখানে ২১ দিন পর্যন্ত লকডাউন থাকবে। তাই পূর্ব রাজাবাজারে আরো সাতদিন লকডাউন থাকবে। অর্থাৎ ২১ দিন পর্যন্ত এখানে লকডাউন চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ