Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

চবিতে চাঁদার দাবিতে ছাত্রলীগের হামলা ভাঙচুর ভবন নির্মাণ বন্ধ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৯:৩৯ এএম

এবার চাঁদার দাবিতে ঠিকাদারের কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর এবং প্রাণ নাশের হুমকি দিলো ছাত্রলীগের কর্মীরা। আর তাতে নিরাপত্তাহীনতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি অনুষদের ভবন নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে।

নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ক বলছেন, ছাত্রলীগ পরিচয়ে তাদের কাছে চাঁদা দাবি করা হয়েছে।

মঙ্গলবার থেকে ওই ভবনের নির্মাণ কাজ স্থগিত রেখেছে ঠিকাদার বলছেন, পর পর দুই বার বাধা, সাইট অফিস ভাংচুর ও প্রাণনাশের হুমকি দেওয়ায় বাধ্য হয়ে তারা এই পদক্ষেপ নিয়েছেন। হামলার ঘটনার ভিডিও ফুটেজ ও তারা প্রশাসনের কাছে জমা দিয়েছেন।


বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স ইনস্টিটিউটের পুরনো ভবনের পাশে ‘ফ্যাকাল্টি অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ’ ভবন নির্মাণের কাজ এক বছর আগে শুরু হয়েছে।
এই ভবন নির্মাণ কাজের দায়িত্বে আছে ঠিকাদারি প্রতিষ্ঠান মো আব্দুল খালেদ, মেসার্স ইয়াকুব ব্রাদার্স ও মেসার্স অনন্ত বিকাশ ত্রিপুরা কন্সট্রাকশন (জেভি)।

ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে ক্যাম্পাস সংলগ্ন ফতেপুর এলাকার বাসিন্দা নাইমুল ইসলাম নির্মাণ কাজের তত্ত্বাবধান করছেন।

নাইমুল জানিয়েছেন, ২১ জুন দুপুরে কিছু অপরিচিত লোক ছাত্রলীগ পরিচয় দিয়ে সাইটে এসে চাঁদা দাবি করে। চাঁদা না দিলে প্রাণনাশের হুমকি দেয়। এরপরে তারা ২২ জুন রাতে আবার চাঁদা দাবি করে সাইট অফিস ভাংচুর করে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের নিরাপত্তা দিতে না পারলে আমরা কাজ চালাতে পারব না। হুমকি দেওয়ার পর থেকে নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেওয়া লিখিত অভিযোগে ‘অপরিচিত কিছু লোক’ কাজে বাধা, হামলা ও প্রাণনাশের হুমকি দেয় বলে উল্লেখ করা হয়।
এদিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাদের দাবি, এ ঘটনায় তাদের সংগঠনের কেউ জড়িত নয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, কে বা কারা কাজে বাধা দিয়েছে, সে বিষয়ে তারা (ঠিকাদারি প্রতিষ্ঠান) আমাদের সুস্পষ্টভাবে জানাতে পারেনি। ঘটনা শুনার পর আমরা সেখানে গিয়ে কাউকে পাইনি। আমরা তদন্ত করছি। দোষীদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
করোনাকালেও চবিতে ছাত্রলীগের নানা অপকর্ম থেমে নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙচুর

২৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন