Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

যেসব শর্ত মেনে পালিত হবে এবারের হজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ২:৫১ পিএম

এবারের তথা ২০২০ সালের পবিত্র হজের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে সউদী আরব। খুবই স্বল্প পরিসরে ও সীমিত সংখ্যক লোকের অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হবে হজ। এবার যে হজ অনুষ্ঠিত হবে তাতে সব মিলে দশ হাজারেরও কম মানুষ অংশ নেবার সুযোগ পাবে। মূলত এবারের হজটি স্রেফ প্রতীকী। করোনাভাইরাসের কারণে বেশ কিছু শর্ত মেনেই অনুষ্ঠিত হবে এবারের হজ।

এর আগে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিলো যে, করোনাভাইরাস মহামারির কারণে বহির্বিশ্বের দেশ থেকে হজ করতে যাবার সুযোগ বাতিল করা হয়েছে। হজের সুযোগ পাবেন শুধু সউদী আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

এবার যারা হজে অংশগ্রহণ করবে তাদের জন্য কড়াকড়ি শর্ত জুড়ে দিয়েছে হজ কর্তৃপক্ষ। হারামাইন ডটইনফো শর্তগুলো তুলে ধরেছেন। আর তাহলো- ১। সর্বোচ্চ দশ হাজার মানুষ হজের সুযোগ পাবেন। ২। বহির্বিশ্ব থেকে এবছর হজে আসার অনুমতি থাকছে না। ৩। ৬৫ উর্ধ্ব বয়সী কেউ হজে আসার অনুমতি পাবেন না। ৪। দীর্ঘস্থায়ী রোগাক্রান্ত কেউ হজে অংশগ্রহণ করতে পারবেন না। ৫। স্বাস্থ্য পরিক্ষায় উন্নিত হয়ে হজে আসতে হবে। ৬। হজকালীন সময়ে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। ৭। হাজীদের প্রতিদিন স্বাস্থ্য পরীক্ষা করা হবে। ৮। হজ শেষে সকলকে বাড়ি বা কর্মস্থলে ফেরার আগে অবশ্যই কোয়ারেন্টাইন করতে হবে।
এছাড়া হজের সময় শুধু হাজিদের জন্যই আলাদা হাসপাতাল ব্যবস্থাপনার যাবতীয় জরুরি কার্যক্রম অব্যাহত থাকবে। সউদী হজ মন্ত্রণালয় ঘোষণা করেছে, ছোট ছোট দলে বিভক্ত করে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অব্যাহত রেখেই হজে অংশগ্রহণ ও হজের রোকনগুলো পালন করতে হবে।

উল্লেখিত শর্ত ও নিয়মগুলো প্রত্যেক হজ পালনকারীর জন্য আবশ্যক। যার ব্যতিক্রম হলে কেউই হজে অংশগ্রহণ করতে পারবে না। আল্লাহ তাআলা এবারের হজে অংশগ্রহণকারীদের জন্য হজকে সহজ করে দিন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের তাওফিক দিন। হজের ওসিলায় বিশ্ব থেকে মহামারি করোনাকে দূর করে দিন। আমিন।



 

Show all comments
  • রায়হান ২৪ জুন, ২০২০, ৪:৫৩ পিএম says : 0
    আমিন
    Total Reply(0) Reply
  • Md.Abdul kader ২৪ জুন, ২০২০, ৪:১০ পিএম says : 0
    amin
    Total Reply(0) Reply
  • F. M. Abrarul Alam ২৫ জুন, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
    সঠিক সিদ্ধান্ত, আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন