Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

দিল্লিতে পাক দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কারের নির্দেশ ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৪:৪৪ পিএম

ভারতের নয়াদিল্লীতে অবস্থিত পাকিস্তানি দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কার করবে ভারত। মঙ্গলবার (২৩ জুন) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়। সেখানে বলা হয়েছে, পাকিস্তানি কূটনীতিকরা গুপ্তচরবৃত্তির কাজে লিপ্ত রয়েছে। এছাড়াও তারা সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে লেনদেন বজায় রেখে চলেছে।
বিবৃতিতে আরও দাবি করা হয়, ভারত ইসলামাবাদে নিজেদের দূতাবাস থেকেও সমান সংখ্যক কর্মী ছাঁটাই করবে। তবে নয়াদিল্লীর পাকিস্তানি দূতাবাসের মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।
ভারত গত ৩১ মে গুপ্তচরবৃত্তির দায়ে দুজন পাকিস্তানি কূটনীতিককে বহিষ্কার করেছে। তবে ইসলামাবাদের দাবি, এই অভিযোগ ভিত্তিহীন।
দু-দেশের কারোই স্থায়ী রাষ্ট্রদূত নেই এবং গত মাসে দুই দেশই একে অপরের বিরুদ্ধে অবৈধভাবে কূটনীতিকদের আটক ও নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।
এটাকে দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বাড়ার নতুন আভাস হিসেবে দেখছেন বিশ্লেষকরা। ভারত বলছে, দ্বিপক্ষীয় সম্পর্কের পাল্টা প্রতিক্রিয়া হিসেবে পাকিস্তানে তাদের কূটনীকের সংখ্যা অর্ধেকে নামিয়ে নিয়ে আসবে।
জবাবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তাদের দূতাবাস কর্মীরা আইন মেনেই দায়িত্বপালন করছিল। তারপরও নয়া দিল্লি এমন ব্যবস্থা নেয়ায় তারাও পাল্টা ব্যবস্থা হিসেবে ভারতের ইসলামাবাদ দূতাবাসের অর্ধেক কর্মীকে বহিষ্কার করবে।
বর্তমানে নয়াদিল্লিতে পাকিস্তানের ৮৩ কর্মকর্তা ও কর্মচারী অবস্থান করছেন। যেখানে ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনারের কর্মী সংখ্যা প্রায় ১০০ হবে।
খবরে বলা হয়, লাদাখের পরিস্থিতির পর জনগণের মনোযোগ অন্যদিকে সরিয়ে নিতেই ভারতীয় সরকার এমন পদক্ষেপ নিয়েছে। সেখানে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনা বাহিনীর সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন