Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লিবিয়ায় হুমকি আইএস : কেরি

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক জোট সিরিয়া ও ইরাকের আস্তানাগুলো থেকে ইসলামিক স্টেটকে (আইএস) পিছু হটাতে সক্ষম হলেও জেহাদি দলটি লিবিয়ায় হুমকি হয়ে আছে এবং তারা দেশটির তেল সম্পদ কব্জা করে নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। রোমে আয়োজিত এক সম্মেলনে গত মঙ্গলবার তিনি বলেন, আমরা সিরিয়া বা ইরাকে আইএসের বিরুদ্ধে যে জয় অর্জন করতে চাইছি তা এখনও অর্জন করতে পারিনি। তবে আমরা তা অর্জন করতে পারব। আমরা দেখতে পাচ্ছি দায়েশ অন্যান্য দেশে বিশেষ করে লিবিয়ায় ছড়িয়ে পড়ার খেলা খেলছে। আইএস এর বিরুদ্ধে যুদ্ধের গতিপ্রকৃতি নিয়ে পর্যালোচনার জন্য কেরিসহ ২৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ইতালির রাজধানী রোমের সম্মেলনে যোগ দিয়েছেন। ইরাক এবং সিরিয়ায় আইএস নিজস্ব খিলাফত প্রতিষ্ঠা করা ছাড়াও অন্যান্য দেশে, বিশেষত, লিবিয়ায় ছড়িয়ে পড়ছে।
লিবিয়ার শহর সির্তে তে এরই মধ্যে নিজেদের অবস্থান পাকাপোক্ত করেছে আইএস। লিবিয়ার তেল শোধনাগারগুলোতে হামলা করছে তারা। কেরি বলেন, লিবিয়ায় আমরা একটি ঐকমত্যের সরকারের দ্বারপ্রান্তে রয়েছি। দেশটিতে অনেক প্রাকৃতিক সম্পদ রয়েছে। ভুয়া খেলাফতের নামে আপনি (আইএস) তেল বিক্রি করে কোটি কোটি ডলার আয়ের সুযোগ নিতেই চাইবেন। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর লিবিয়ায় নেতৃত্ব শূন্যতা দেখা দেয়। বর্তমানে দেশটিতে বিবাদমান দুইটি সরকার বিরাজমান রয়েছে। জাতিসংঘের উদ্যোগে বিবাদমান দুই পক্ষকে একজোট করে একটি ঐকমত্যের সরকার গঠনের চেষ্টা করা হচ্ছে। একমাস আগে মরক্কোয় এ সংক্রান্ত একটি চুক্তি হয়। কিন্তু চুক্তি বাস্তবায়ন নিয়ে উভয়পক্ষ অনমনীয় মনোভাব দেখাচ্ছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। পশ্চিমা দেশগুলো লিবিয়ায়ও হামলা চালানোর বিষয়টি বিবেচনা করছে। সংঘাতময় পরিস্থিতির কারণে লিবিয়া থেকে হাজার হাজার শরণার্থী ইউরোপে প্রবেশ করছে। পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, শরণার্থীর ভিড়ে মিশে জেহাদিরাও ইউরোপের বিভিন্ন দেশে ঢুকে যাচ্ছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়ায় হুমকি আইএস : কেরি

৪ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ