Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

ব্রিটেন আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদে নারী নিয়োগে অনেক পিছিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৮:১৮ পিএম

আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদে নারী নিয়োগে অনেক পিছিয়ে আছে ব্রিটেন। ২০১৬ সালে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে উচ্চপদে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে উইমেন ফাইন্যান্স চার্টার চালু করে ব্রিটেনের অর্থ মন্ত্রণালয়। তবে সেসময় সেই সংস্থাটির নির্বাহী সদস্যদের মাত্র ১৪ শতাংশ ছিলো নারী। এখন পর্যন্ত চার্টারে স্বাক্ষর করেছেন ৩৭০টিরও অধিক প্রতিষ্ঠান।-রয়টার্স
প্রতিবেদনে উল্লেখ করা হয়, দেশটিতে নারীদের উচ্চপদে অবস্থান নিয়ে ১৮৭টি প্রতিষ্ঠানের কর্মীদের নিয়ে এক রিভিউ করা হলে দেখা যায়, মাত্র এক তৃতীয়াংশ নারী তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পেরেছে। বলা হয়, গড়ে উচ্চ ব্যবস্থাপনায় ৩২ শতাংশ কাজ করছে নারী কর্মীরা। যা অর্থ মন্ত্রণালয়ের প্রত্যাশা থেকে ৩৩ শতাংশ কম। মন্ত্রণালয় চাচ্ছে চার্টারে তালিকাভুক্ত প্রত্যেক নারীই যেন উচ্চ ব্যবস্থাপনায় দেখতে পাওয়া যায়। রিভিউতে দেখা যায় , উচ্চপদে নারী ও পুরুষের সমান ভূমিকার লক্ষ্য নিয়ে চার্টারে স্বাক্ষরকারী মাত্র ২৬ জন নিজেদের প্রতিষ্ঠান করেছেন।

প্রায় ৬০ শতাংশ আর্থিক প্রতিষ্ঠানের লক্ষ্য রয়েছে উচ্চ প্রতিনিধিত্ব করার জন্য অন্তত ৩৩ শতাংশ নারী নিয়োগ করা । এ বিষয়ে দেশটির আর্থিক সেবা বিষয়ক মন্ত্রী জন গ্লেন এক বিবৃতিতে বলেন , আর্থিক খাতে নারীদের উচ্চ পদে অগ্রগতি দেখতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ