Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কে হচ্ছেন আইসিসির চেয়ারম্যান?

আজ ভার্চ্যুয়াল বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্ব ক্রিকেটে এখন তিনটি প্রশ্ন লাগাতার ঘোরাফেরা করছে। এক, করোনা আতঙ্ক কাটিয়ে কবে ফের ক্রিকেট শুরু হবে? দুই, টি-২০ বিশ্বকাপ এবং আইপিএলের ভবিষ্যৎ কী? এবং তিন, বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসির পরবর্তী চেয়ারম্যান কে হবেন? আজ আইসিসির বোর্ড মিটিংয়ের পর এই তিনটি প্রশ্নের উত্তরই আংশিকভাবে পাওয়া যেতে পারে। অন্তত প্রথম এবং দ্বিতীয়টির স্পষ্ট ইঙ্গিত পাওয়া যেতে পারে।
আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন আইসিসির সদস্য দেশগুলি। বৈঠকের ম‚ল আলোচ্য বিষয় আইসিসির পরবর্তী চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়া। কীভাবে, কবে থেকে মনোনয়ন নেওয়া হবে? কবে নির্বাচন হবে? সেসব নিয়ে আলোচনা হবে। আদৌ যদি নির্বাচনের প্রয়োজন না পড়ে তাহলে সর্বসম্মতিক্রমে কাউকে চেয়ারম্যান পদে বসানো হতে পারে। সেটার জন্যও একটা দিন নির্ধারণ করা প্রয়োজন। নির্বাচনের পাশাপাশি আরও দুটি বিষয়ে বৃহস্পতিবার আলোচনা হবে। সেগুলি হল টি-২০ বিশ্বকাপ এবং আইপিএলের ভবিষ্যৎ। এবং করোনার পরে কবে থেকে ক্রিকেট পুরোদমে শুরু করা যাবে। তবে সূত্রের খবর, বৃহস্পতিবারের বৈঠকে টি-২০ বিশ্বকাপ নিয়ে চ‚ড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে না। সেটা হওয়ার কথা আগামী মাসে।
এবছর আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবার শীর্ষে আছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস। তবে মাঝে মাঝে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর নাম ভেসে আসছে। সৌরভ লড়াইয়ে নামলে তিনি যে সবার ফেভরিট তকমা পেয়ে যাবেন, তা বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য, আইসিসি বোর্ডের মোট সদস্য ১৭ জন। ১২টি টেস্ট খেলিয়ে দেশ, ৩টি অ্যাসসিয়েট দেশ, একজন স্বাধীন মহিলা ডিরেক্টর এবং বিদায়ী চেয়ারম্যানের ভোটাধিকার আছে। বিসিসিআই চাইলে এই ১৭ জন ভোটারের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়াটা কোনও সমস্যার বিষয় হওয়ার কথা নয়।। তবে এখনও পর্যন্ত সৌরভ লড়াইয়ে নামছেন এমন কোনও খবর নেই। সেক্ষেত্রে গ্রেভসেরই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি। উল্লেখ্য, আইসিসির বর্তমান চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের মেয়াদ আগামী মাসেই শেষ হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি


আরও
আরও পড়ুন