Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

‘যথা সময়েই ইংল্যান্ড সফর’

আক্রান্তের একদিন পরই নেগেটিভ হাফিজ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

আর মাত্র দু’দিন বাদেই বিশেষ প্লেনে চেপে ইংল্যান্ডের পথে উড়াল দেবার কথা দলের। এর মধ্যেই একের পর এক করোনাভাইরাসে আক্রান্তের খবরে অস্বস্তি বাড়ছে পাকিস্তান শিবিরে। ইংল্যান্ড সফরের জন্য যে দল ঘোষণা করেছিল পিসিবি, সেখান থেকে আগেই তিন ক্রিকেটার শাদাব খান, হারিস রউফ ও হায়দার আলীর করোনা পজিটিভ আসার কথা বলা হয়েছিল। এবার স্কোয়াডের আরও ৭ ক্রিকেটারের করোনা ধরা পড়েছে। এরা হচ্ছেন ফখর জামান, ইমরান খান, কাশিফ ভাট্টি, মোহাম্মদ হাফিজ ও ওয়াহাব রিয়াজ। তবে গতকালই নিজের করোনা নেগেটিভের খবর জানিয়েছেন খোদ হাফিজ!
গতপরশু এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, এ নিয়ে সর্বেমাট ১০ পাকিস্তানি ক্রিকেটারের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল। নতুন ৭ ক্রিকেটারের সঙ্গে জাতীয় দলের ম্যাসাজকর্মী মালাং আলীরও করোনা পজিটিভ এসেছে। করোনা পজিটিভ আসা এই ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের কারওরই কোনো উপসর্গ নেই। সবাইকেই সঙ্গ নিরোধ অবস্থায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
সিরিজ শুরুর আগে একের পর এক ক্রিকেটারের করোনা আক্রান্তে খবরে কিছুটা অস্বস্তিতে পিসিবি। ২৯ জনের স্কোয়াডে এত বেশি ক্রিকেটারের পজিটিভ হওয়া শঙ্কার খবরই। তবে এতে করে সিরিজে কোনো প্রভাব পড়বে না বলেই জানালেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান, ‘কোনো প্রশ্নের উত্তরই নিশ্চিত না এখন। তবে ক্রিকেট মাঠে ফেরানো গুরুত্বপ‚র্ণ। নির্ধারিত সময়ে সিরিজ মাঠে গড়াতে আমরা বিকল্প সবরকম ব্যবস্থা নিয়ে রেখেছি। কেননা কমপক্ষে আরো দেড় বছর ক্রিকেট আর কোভিড-১৯ এভাবেই চলবে।’
তবে পিসিবিকে বেশি অস্বস্তিতে ফেলেছে হাফিজের নেগেটিভ খবরটি। পিসিবি কর্তৃক করানো পরীক্ষায় ফলাফল পজিটিভ আসার পর পরিবারের সবাইকেসহ আরও একবার পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেন হাফিজ। তাতে পরিবারের সকলের সঙ্গে তারও পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে বলে জানান ইংল্যান্ড সফরের ২৯ সদস্যের দলে থাকা এই অভিজ্ঞ অলরাউন্ডার। টেস্ট রিপোর্টের সেই ছবিসহ গতকাল এক টুইট বার্তায় খবরটি জানান হাফিজ। প্রমাণ হিসেবে সেই রিপোর্টের ছবি টুইট করে হাফিজ লিখেছেন, ‘পিসিবির কোভিড-১৯ টেস্টে পজিটিভ হওয়ার পর দ্বিতীয় ব্যবস্থা এবং নিজের সন্তুষ্টির জন্য ব্যক্তিগতভাবে পরিবার নিয়ে আবার পরীক্ষা করাই। এই তার রিপোর্ট, আমি এবং আমার পরিবারের নেগেটিভ ফল এসেছে। আলহামদুলিল্লাহ। সৃষ্টিকর্তা সবাইকে নিরাপদ রাখুন।’
করোনা নেগেটিভ আসা বাকি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের আজ থেকে লাহোরে ‘জৈব সুরক্ষিত’ পরিবেশে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। এদিনই তাদের দ্বিতীয় দফায় করোনা পরীক্ষা করা হবে। দ্বিতীয় পরীক্ষায় যারা নেগেটিভ প্রমাণিত হবেন, তারা ইংল্যান্ড রওনা হবেন। তবে যুক্তরাজ্যে পৌঁছানোর সঙ্গে সঙ্গে তাদের আরেক দফা করোনা পরীক্ষা করা হবে বলে জানা গেছে। সেখানেও পাকিস্তানি ক্রিকেটারদের জৈব সুরক্ষিত পরিবেশে কোয়ারেন্টিনে থাকতে হবে ১৪ দিন। তবে এ সময় তারা নির্দিষ্ট স্থানে অনুশীলন করার অনুমতি পাবেন। ওয়াসিম খান বলছেন, দল সঠিক সময়েই ইংল্যান্ড যাবে, ‘যারা পজিটিভ এসেছেন তারা আইসোলেশনে আছেন। এরপর আবার টেস্ট করার পর সিদ্ধান্ত নেয়া হবে ইংল্যান্ডে তারা যাবেন কি যাবেন না। ক্রিকেটারদের মধ্যে কোনো রকম উপসর্গ দেখা গেলে সাথে সাথে জানাতে বলা হয়েছে।’
দলটির ২৮শে জুন ম্যানচেস্টারের উদ্দেশ্যে যাওয়ার কথা রয়েছে। পাকিস্তান ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের মধ্যে যে আলোচনা হয়েছে তার ভিত্তিতে বাকি ক্রিকেটারদের ইংল্যান্ডে প্রবেশের বিশেষ সুবিধা দেয়া হবে বলেই জানালেন পিসিবির এই জৈষ্ঠ্য কর্মকর্তা।
শোয়েব মালিকের এখনো পরীক্ষা করা হয়নি। তিনি ২৪ শে জুলাই ইংল্যান্ডে যাবেন পরিবারের সাথে দেখা হওয়ার পর। এছাড়া বোলিং কোচ ওয়াকার ইউনুস ও ফিজিওথেরাপিস্ট ক্লিফ ডিকনেরও টেস্ট হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাফিজ

১৪ ফেব্রুয়ারি, ২০২০
৫ ডিসেম্বর, ২০১৮
৯ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন