Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সাতদিনে ৫ বার ভূমিকম্প মিজোরামে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১০:৫৭ এএম

বুধবার মাঝরাতে কেঁপে উঠলো ভারতের মিজোরাম। ফের ভূমিকম্প। জুনের ২১ তারিখ অর্থাৎ রোববার থেকে বৃহস্পতিবার অবধি এই নিয়ে পঞ্চমবার ভূমিকম্পে কেঁপে উঠল মিজোরাম।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে পাওয়া খবর অনুযায়ী, রিখটার স্কেলে ভুমিকম্পে তীব্রতা ছিল ৪.৫। রাত ১টা বেজে ১৪ মিনিটে কম্পন অনুভূত হয়েছে। উৎসস্থল মিজোরাম জেলার চাম্পাই জেলা থেকে ২১ কিলোমিটার দক্ষিণে।

প্রসঙ্গত, বুধবার সকালে কেঁপে উঠেছিল মিজোরামের মাটি। বুধবার সকাল ৮.০২ মিনিটে ভুমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.১। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানাচ্ছে রাজ্যের চম্পাইয়ের দক্ষিণ দক্ষিণ পশ্চিমে ৩১ কিমি গভীরে কম্পনের উৎসস্থল।

বিষয়টিতে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। রাজ্যের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গার সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন উত্তর পূর্ব রিজিয়নের উন্নয়ন বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং। সব ধরণের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে মিজোরামকে। এদিকে, রোববার ও সোমবার পরপর দু’দিন বেশ ভালো রকম ভূমিকম্প হয় এই রাজ্যে।

জুনের ২১ তারিখ অর্থাৎ রোববার অসমের গুয়াহাটি সহ একাধিক জায়গায় কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশি রাজ্য মেঘালয়, মণিপুর এবং মিজোরামেও তীব্র কম্পন অনুভূত হয়েছে। রবিবার বিকেল ৪টে ১৫ মিনিটে এই কম্পন হয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ৫.১। এই ভূমিকম্পের কেন্দ্রবিন্দু মিজোরামের আইজল জেলা বলে জানা গিয়েছে। সূত্র : খবর কলকাতা-২৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ