Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইরান ও উত্তর কোরিয়ার অভিন্ন শত্রু আমেরিকা: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ২:৫৮ পিএম

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরান এবং উত্তর কোরিয়ার উচিত আমেরিকার সরকার ও তাদের বাড়াবাড়ি রকমের দাবির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানো। তেহরানে নিযুক্ত উত্তর কোরিয়ার নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণের পর গতকাল এক বৈঠকে তিনি এ কথা বলেন।

আমেরিকাকে ইরান এবং উত্তর কোরিয়ার জন্য অভিন্ন শত্রু হিসেবে উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিন সরকারি কর্মকর্তারা সবসময় ইরান ও উত্তর কোরিয়ার মতো কিছু দেশের বিরুদ্ধে দমন-পীড়নের নীতি গ্রহণ করেছে এবং এসব দেশের সরকার ও জনগণের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সেক্ষেত্রে আগের যেকোন সময়ের চেয়ে এখন আমেরিকায় বলদর্পিতার বিরুদ্ধে জোরালোভাবে রুখে দাঁড়ানো উচিত।

ইরানের ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকে উত্তর কোরিয়ার সঙ্গে তার দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি আশা করেন, দুই দেশের সম্পর্ক আরো উন্নত হবে যা থেকে দুদেশের জনগণ এবং মধ্যপ্রাচ্য লাভবান হবে।

তেহরান এবং পিয়ংইয়ংয়ের মধ্যকার সম্পর্ক আরো বাড়ানোর গুরুত্ব উল্লেখ করে উত্তর কোরিয়ার নতুন রাষ্ট্রদূত বলেন মার্কিন বলদর্পিতার বিরুদ্ধে লড়াই করা ইরান এবং উত্তর কোরিয়ার অভিন্ন স্বার্থ।

গতকাল উত্তর কোরিয়া ছাড়াও বুলগেরিয়া, হাঙ্গেরি, নিকারাগুয়া এবং পাকিস্তানের নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র গ্রহণ করেন প্রেসিডেন্ট রুহানি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুহানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ