Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

লিবিয়ায় যুদ্ধবিরতির আহ্বান রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৩:৫৯ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ লিবিয়ায় যুদ্ধবিরতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। এজন্য তিনি সংঘাতে জড়িত দু'পক্ষকেই অস্ত্র সমর্পণ করার আহ্বান জানান। মস্কোয় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সের্গেই ল্যাভরভ লিবিয়া ইস্যুতে রাশিয়া ফেডারেশনের অবস্থানের কথা তুলে ধরেন।

এরইমধ্যে লিবিয়া সংকট দেশের সীমানার বাইরে ছড়িয়ে পড়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সম্প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, লিবিয়ায় তুরস্কের সামরিক হস্তক্ষেপে ব্যাপারে চুপ থাকবে না প্যারিস। তিনি বলেছেন, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান লিবিয়া ইস্যুতে বিপজ্জজনক খেলায় মত্ত হয়েছেন।

লিবিয়ার ঘটনাবলীতে তুরস্কের জড়িত হয়ে যাওয়ার পর থেকে বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারে অনুগত গেরিলারা অনেকটা কোণঠাসা হয়ে পড়েছে এবং ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার সুবিধাজনক অবস্থায় রয়েছে। লিবিয়ার ঘটনাবলীতে হাফতারের প্রতি সমর্থন দিচ্ছেন মিশর এবং ফ্রান্স। মিশরও সম্প্রতি লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে।

এ পরিস্থিতিতে লিবিয়া বড় রকমের যুদ্ধক্ষেত্রে পরিণত হতে পারে বলে আশঙ্কা জোরদার হয়েছে। এ প্রেক্ষাপটে রাশিয়ার পক্ষ থেকে সবাইকে ধৈর্য ধারণ এবং অস্ত্র সংবরণ করার আহ্বান জানানো হলো।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • jack ali ২৫ জুন, ২০২০, ৫:৫৯ পিএম says : 0
    May Allah's curse upon CC of Egypt and also France.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ