Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

লেনদেন খরা ডিএসইকে ছাড়িয়েছে সিএসই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ৪:৫২ পিএম

সপ্তাহের শেষ কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে বড় উত্থান হয়েছে। এতে প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সিএসইতে লেনদেন বেশি হয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) দেশে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট লেনদেন হয় ডিএসই ও সিএসই এই দুই বাজারে। তবে শেয়ারবাজার বলতে মূলত ডিএসইকে বিবেচনা করা হয়। সচরাচর সিএসইর তুলনায় ডিএসইতে লেনদেন অনেক বেশি হয়। এমনকি সিএসইর মোট লেনদেনের থেকে ডিএসইর এক ব্রোকারেজ হাউসেই বেশি লেনদেন হওয়ার ঘটনা প্রায় ঘটে।

তবে বৃহস্পতিবার লেনদেনে ঘটল ভিন্ন ঘটনা। ডিএসইর মোট লেনদেনকে ছাড়িয়ে গেল সিএসই। এদিন ডিএসইতে লেনদেন হয় ৬৮ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬৪ লাখ টাকা।

লেনদেন খরার বাজারে সিএসইর লেনদেনের এই উল্লম্ফনে প্রধান ভূমিকা রেখেছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো। সিএসইতে এই কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ কোটি ১০ লাখ টাকা।

এদিকে সিএসইতে লেনদেন উল্লম্ফনের দিনে বরাবরের মতো লেনদেনে অংশ নেয়া বেশিরভগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেওয়া ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ২২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রেকিট বেনকিজারের ২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফার্মা এইড, ওয়াটা কেমিক্যাল এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। লেনদেন হয়েছে লেনদেন অংশ নেওয়া ১১১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ