Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

মাশরাফিদের জন্য করোনা অ্যাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনায় খেলা বন্ধ হওয়ার পর থেকেই ঘরবন্দী ক্রিকেটাররা। এই সময় খেলোয়াড়েরা ঘরে কীভাবে ফিটনেসের কাজ করবেন, কীভাবে নিজের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করবেন, এসব নির্দেশনা আগেই দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এখন বিসিবি চাইছে, ক্রিকেটারদের শারীরিক ও মানসিক পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে। এই সঙ্কটকালে তাঁদের প্রয়োজনীয় পরামর্শ দিতে এবার প্রযুক্তির সহায়তা নিচ্ছে বিসিবি। এটি করা হবে ‘এজ টেন’ নামক সফটওয়ার বা অ্যাপের মাধ্যমে। অ্যাপটি একদিন আগেই দিয়ে দেওয়া হয়েছে ক্রিকেটারদের। আপাতত জাতীয় পুলের ৪০ জন ক্রিকেটার থাকছেন এর আওতায়। পরে পরিধি আরও বাড়তে পারে।
বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ ধারণা দিলেন অ্যাপটি সম্পর্কে, ‘এতে আমরা ১৮টি প্রশ্ন রেখেছি। বেশির ভাগই কোভিডের উপসর্গবিষয়ক। কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা গায়ে ব্যথা আছে কি না, ডায়রিয়ার লক্ষণ আছে কি না, কোভিড-১৯ রোগীর সংস্পর্শে এসেছে কি না, মানসিক অবস্থা কেমন ইত্যাদি তথ্য খেলোয়াড়েরা এখানে দেবে। প্রতিদিন তারা তথ্যগুলো জানাবে। তাদের উত্তরের ওপর লাল, নীল, হলুদ চিহ্নিত করা হবে। অ্যাপটাই স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর মেডিকেল বিভাগ বাকিটা দেখবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা-অ্যাপ
আরও পড়ুন