Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

এশিয়া কাপ নিয়ে পাক-ভারত লড়াই

আইপিএল বনাম পিএসএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

শেষ পর্যন্ত কি লড়াইটা তাহলে ভারতের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আইপিএল আর পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ পিএসএল নিয়েই? এশিয়া কাপের সম্ভাব্য সময় নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যেভাবে খিটিমিটি লেগে আছে, তার গুঢ় অর্থ বের করতে গেলে এমন মনে হওয়াই স্বাভাবিক।
করোনাভাইরাসের কারণে সেপ্টেম্বর-অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ না হওয়ার সম্ভাবনাই বেশি। সে সময়টাতে ভারত আইপিএল আয়োজন করতে চায়, মার্চ-এপ্রিলে হওয়ার কথা থাকলেও করোনার কারণে যেটি পিছিয়ে গেছে। কিন্তু পাকিস্তান আবার চায়, সেপ্টেম্বর-অক্টোবরেই এশিয়া কাপ আয়োজন করতে। ভারতের পক্ষ থেকে এখন আবার সেটির কড়া জবাব এসেছে।
ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআইয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সংবাদসংস্থা আইএএনএসকে বলেছেন, সেপ্টেম্বরে এশিয়া কাপ ভারতের জন্য সুবিধাজনক নয়। পরামর্শ দিয়েছেন, দরকার হলে ফেব্রæয়ারি-মার্চে যে পিএসএল আয়োজন করে পাকিস্তান, সেটি পিছিয়ে তখন এশিয়া কাপ আয়োজন করুক।
এবারের এশিয়া কাপ আয়োজনের স্বত্ত্ব পাকিস্তানের হাতে। পাকিস্তানের মাটিতেই টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও ভারত সেখানে যেতে অস্বীকৃতি জানানোয় পাকিস্তানে টুর্নামেন্টটা হচ্ছে না। একদিন আগেই পাকিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, টুর্নামেন্টটা শ্রীলঙ্কায় বা সংযুক্ত আরব আমিরাতে হতে পারে। কিন্তু আইপিএলের কারণে এশিয়া কাপ পিছিয়ে দেওয়া হতে পারে কি না- এমন প্রশ্নের উত্তরে ওয়াসিম জানিয়ে দিয়েছিলেন, পাকিস্তান সেপ্টেম্বর বা অক্টোবরেই এশিয়া কাপ আয়োজন করতে চায়।
সেটিরই কড়া জবাব এসেছে ভারতের দিক থেকে। যেখানে দ্ব›দ্বটা মূলত ‘অর্থকরী’ দুই টুর্নামেন্ট আইপিএল আর পিএসএল নিয়েই মনে হচ্ছে। বিসিসিআইয়ের ওই কর্মকর্তা আইএএনএসকে বলেছেন, ‘.এশিয়া কাপ এ বছর আয়োজন করা কঠিন হবে। পিসিবির প্রধান নির্বাহীর বিবৃতি শোনার পর বলতে হচ্ছে, তাঁদের জন্য যে সময়টা সুবিধাজনক, ভারতের জন্য তা সুবিধাজনক নয়।’
সে সময়ে ভারত আইপিএল আয়োজন করতে চায় বলেই কি এশিয়া কাপ খেলার জন্য সময়টা ভারতের জন্য সুবিধাজনক নয়? হয়তো। পাকিস্তান যেমন ভারতের এই আইপিএলের বদলে এশিয়া কাপ আয়োজন করে ভারতকে একটা ধাক্কা দিতে চায় বলে গুঞ্জন, ভারতের দিক থেকেও তেমনি ফেব্রুয়ারি-মার্চে পিএসএলের বদলে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব এসেছে। বিসিসিআইয়ের ওই কর্মকর্তাই বললেন, ‘ভারত যদি ওই সময়ে (ফেব্রুয়ারি-মার্চে পিএসএলের সময়ে) সুবিধাজনক একটা সময় বের করতে পারে তাহলে ওরা পিএসএলটা পিছিয়ে দিক না! সেটা না করলে এই কঠিন সময়ে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্তটা খুব একটা প্রায়োগিক মনে হচ্ছে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন