Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্যালেস গুড়িয়ে শিরোপার দুয়ারে লিভারপুল

মার্সিয়ালের হ্যাটট্রিকে অপরাজিত ম্যানউই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

এখন সময় আমাদের : সালাহ
তিন দশকের অপেক্ষা শেষ হলো বলে! ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে দুর্দান্ত জয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের খুব কাছে পৌঁছে গেছে লিভারপুল। গতরাতেই যদি দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি চেলসির বিপক্ষে পয়েন্ট খোয়ালেই ১৯৮৯-৯০ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার উল্লাসে মাতবে ইয়ুর্গেন ক্লপের দল। তবে তার আগে নিজেদের কাজটি ঠিকমতোই করে রেখেছে অলরেডরা।
গতপরশু রাতে ঘরের মাঠে প্যালেসকে ৪-০ গোলে রীতিমতো উড়িয়েই দিয়েছে লিভারপুল। করোনাভাইরাসের ধাক্কা সামলে লিগ ফের চালু হওয়ার পর অ্যানফিল্ডে প্রথমবারের মতো খেলতে নেমেছিল তারা। দলটির হয়ে লক্ষ্যভেদ করেন ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড, মোহাম্মদ সালাহ, ফাবিয়ানো ও সাদিও মানে। লিগে মিশরীয় তারকার গোল হলো ১৭টি। আর্সেনালের পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের গোলও ১৭টি। ১৯ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে লেস্টার সিটির জেমি ভার্ডি।
আগের ম্যাচে মার্সিসাইড ডার্বিতে লিভারপুলের পারফরম্যান্স ছিল সাদামাটা। দলটির মাঝমাঠ ও আক্রমণভাগের তারকারা ছিলেন নিষ্প্রভ। তবে প্যালেসের বিপক্ষে শুরুর কয়েক মিনিটের খেলাতেই ইঙ্গিত পাওয়া যায়, এভারটনের বিপক্ষের ওই হোঁচট সামলে নিজেদের মেলে ধরতে মুখিয়ে তারা। পয়েন্ট তালিকার নবম স্থানে থাকা প্যালেসের বিপক্ষে শুরু থেকে শেষ পর্যন্ত প্রাধান্য বিস্তার করে খেলে লিভারপুল। প্রতিপক্ষের গোলমুখে তারা নিয়েছে ২১টি শট, যার সাতটিই ছিল লক্ষ্যে। প্রথমার্ধেই আলেকজান্ডার আর সালাহর গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের ববধান বাড়ান ফাবিয়ানো ও মানে।
দিনের অন্য ম্যাচে অঁতনি মার্সিয়ালের হ্যাটট্রিকে শেফিল্ড ইউনাইটেডকে ৩-০ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণে আধিপত্য দেখাল ম্যানইউ। প্রথমার্ধে দুই গোলের পর দ্বিতীয়ার্ধে হ্যাটট্রিক পূরণ করেন মার্সিয়াল। শেফিল্ড ইউনাইটেডকে উড়িয়ে দিয়ে নতুন শুরুর পর প্রিমিয়ার লিগে প্রথম জয় পেল ওলে গুনার সুলশারের দল। নিজেদের প্রথম ম্যাচে টটেনহ্যাম হটস্পারের মাঠে ১-১ গোলে ড্র করে প্রিমিয়ার লিগের সফলতম দলটি। তবে সব প্রতিযোগিতা মিলে এ নিয়ে টানা ১৩ ম্যাচ অপরাজিত রইল ইউনাইটেড। গত নভেম্বরে লিগে প্রথম দেখায় শেফিল্ডের মাঠে ৩-৩ গোলে ড্র করেছিল তারা।
৩১ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে লিভারপুল। এক ম্যাচ কম খেলা (গতরাতের ম্যাচটি বাদে) সিটি ২৩ পয়েন্ট (৬৩) কম নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে। ৩১ ম্যাচে ১৩ জয় ও ১০ ড্রয়ে ৪৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে উনে গুনার সুলশারের দল। সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে শেফিল্ড।
এই পয়েন্ট ব্যবধানই বলে দিচ্ছে শিরোপা জয়ই নয়, ইতিহাস গড়েই উল্লাসের মঞ্চ প্রস্তুত লিভারপুলের। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ফের শিরোপা জয়ের খুব কাছাকাছি এসেছে তারা। আর মাত্র ২ পয়েন্ট চাই। তাই সময়টা এখন নিজেদের বলে জানালেন দলটির অন্যতম সেরা তারকা সালাহ। নিজেদের এমন সুদৃঢ় অবস্থানে দারুণ খুশী সালাহ। স্কাইস্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, 'দুই পয়েন্ট পেলেই লিগ জিতব, এটা দারুণ ব্যাপার। যখন আমি এখানে এসেছি তখন থেকেই বলে আসছি, আমি লিগ জিততে চাই। এ শহর অনেক দিন এত জিততে পারেনি। গত বছর আমাদের সুযোগ ছিল। কিন্তু ম্যানসিটি সত্যিই দারুণ ফুটবল খেলেছে এবং তারা প্রাপ্য ছিল। তবে এখন আমাদের সময় লিগ জিতার।’
১৯৮৯-৯০ মৌসুমে সম্প্রতী করোনায় মৃত্যুবরণ করা স্যার কেনলি ডালগিøসের অধীনে সবশেষ নিজেদের ১৮তম শিরোপা জিতেছিল লিভারপুল। এবার জিতলে ইংলিশ লিগে এটা হবে তাদের ১৯তম শিরোপা। তবে সুযোগ ছিল গত মৌসুমেই। ৯৭ পয়েন্ট পেয়েও সিটির পেছনে অবস্থান করে দলটি। রানার্সআপ হয়েই সন্তুষ্ট হতে হয় তাদের। এবারের মৌসুমে শুরু থেকেই অবিশ্বাস্য খেলে লিগের মাঝ পথেই শিরোপা সুবাস পেয়ে যায় দলটি। হাতে এখনও তাদের বাকি রয়েছে আরও ৭টি ম্যাচ!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ