Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৈশ্বিক নিরাপত্তা নিশ্চিতে ইউরোপে মার্কিন সেনাদের অবস্থান জরুরি: ন্যাটো মহাসচিব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১১:৪৬ এএম

ইউরোপে মার্কিন সেনা উপস্থিতি বৈশ্বিক নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সামরিক জোট ন্যাটোর মহাসচিব ইয়েনস স্টল্টেনব্যার্গ। সম্প্রতি জার্মানি থেকে একবারে ৯ হাজারের বেশি মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এটি কার্যকর হলে জার্মানিতে মার্কিন সেনা সংখ্যা কমে ২৫ হাজারে নেমে আসবে। এমন প্রেক্ষিতেই ওই মন্তব্য করেন স্টল্টেনব্যার্গ। খবর ডয়েচে ভেলে।

খবরে বলা হয়, স্টল্টেনব্যার্গ জার্মানিকেও আরো ভূমিকা পালন করার আহবান জানিয়েছেন। এর আগে ন্যাটো জার্মানিকে প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর শর্ত দিয়েছিল। তবে জার্মানি তাতে রাজি না হওয়ায় সেখান থেকে প্রায় সাড়ে নয় হাজার সেনা ফিরিয়ে আনার ঘোষণা দেন।

তার অভিযোগ, জার্মানি ন্যাটোতে কর্তব্যবিমুখের মত আচরণ করছে। তবে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রাম্প-কারেনবাউয়ার ও পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস ট্রাম্পের ঘোষণার সমালোচনা করেছেন। ডয়চে ভেলের সঙ্গে সাক্ষাৎকারে ন্যাটোর মহাসচিব বলেন, ন্যাটো সদস্যদের মধ্যে সবসময় মতপার্থক্য ছিল। কিন্তু তা সত্বেও ন্যাটোকে ইতিহাসের সবচেয়ে সফল জোট মনে করেন তিনি। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে স্টল্টেনব্যার্গ জানান, ন্যাটো গঠনের মূল লক্ষ্য ছিল সদস্য রাষ্ট্রগুলোর একে অন্যকে রক্ষা করা। এই কাজ করতে গিয়ে সবাই সবসময় একমতে পৌঁছেছে। ফলে যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে এখন যে মতের পার্থক্য দেখা যাচ্ছে তা কেটে যাবে বলে আশা করছেন ন্যাটো মহাসচিব। তিনি বলেন, গতসপ্তাহে ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীদের এক বৈঠক হয়েছে। সেখানে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন যে, জার্মানি থেকে সেনা সরানোর ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট কিছু নিশ্চিত করেন নি।

ন্যাটো মহাসচিব জানান, জার্মানি থেকে সেনা সরানোর ঘোষণার আগে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার কথা হয়েছে। সেসময় তিনি ট্রাম্পকে জানান, ইউরোপে যুক্তরাষ্ট্রের উপস্থিতি ন্যাটোর জন্য গুরুত্বপূর্ণ। এটি যুক্তরাষ্ট্রের জন্যেও আবশ্যক। স্টল্টেনব্যার্গ বলেন, ইউরোপে শান্তি ও স্থিতিশীলতা উত্তর অ্যামেরিকার নিরাপত্তার জন্য প্রয়োজনীয়। এটাও মনে রাখতে হবে যে, জার্মানি ও ইউরোপে যুক্তরাষ্ট্রের উপস্থিতি শুধুমাত্র ইউরোপকে রক্ষা নয়, বরং মধ্যপ্রাচ্য, আফ্রিকা, আফগানিস্তানসহ অন্যান্য জায়গায়ও মার্কিন শক্তি দেখানোর একটি বিষয়।

সূত্র: ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ