Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

কাতারে বিশ্বকাপ প্রকল্পের ১১০০ শ্রমিক করোনায় আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০৯ পিএম

এবার মারণ ভাইরাস আতঙ্ক ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপেও ছড়িয়েছে। ২০২২ সালে ফুটবল বিশ্বকাপের জন্য স্টেডিয়াম নির্মাণের প্রকল্পগুলোতে কর্মরত ১১০০ এর বেশি শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিশ্বকাপ আয়োজক কমিটির এক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

এর আগে এ মরণব্যধিতে আক্রান্ত হয়েছেন ২০২২ ফুটবল বিশ্বকাপের অ্যাম্বাসেডর। যা প্রশাসনের চিন্তা বাড়িয়েছে। পরিস্থিতির সঙ্গে মোকাবিলার পথ খুঁজছে কাতার।
জনসংখ্যা অনুপাতে কাতারে করোনা আক্রান্তের হার বিশ্বে সবচেয়ে বেশি। ২৮ লাখ মানুষের এই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯২ হাজার। এদের মধ্যে এক তৃতীয়াংশের করোনা পজিটিভ ধরা পড়ে গত মে মাসে। অবশ্য দেশটিতে করোনায় মৃতের সংখ্যা তুলনামুলকভাবে কম। এ পর্যন্ত ১০৬ জন আক্রান্ত মারা গেছেন।
বিশ্বকাপ আয়োজনে কাতারি সর্বোচ্চ কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১১ জুন বিশ্বকাপ প্রকল্পের এক প্রকৌশলী করোনায় আক্রান্ত হয়ে মারা যান। ২০১৯ সাল থেকে তিনি প্রকল্পে কাজ করতেন। প্রকল্পের কর্মীদের মধ্যে করোনা আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে তিনিই প্রথম।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, করোনায় সংক্রমণের হার বেশি হওয়ার পরও দেশটিতে নতুন স্টেডিয়াম নির্মাণ কাজ বন্ধ ছিল না বললেই চলে। গত মাসে বিশ্বকাপ ফুটবলের অষ্টম ভেন্যু এডুকেশন সিটি স্টেডিয়ামের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

মধ্য এপ্রিলে আয়োজক কমিটি দ্য গার্ডিয়ানকে জানিয়েছিল বিশ্বকাপ প্রকল্পের আটক কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এরপর থেকে কাতারি কর্তৃপক্ষ, ফিফা ও ফিফার মানবাধিকার পরামর্শক বোর্ড আক্রান্তদের ব্যাপারে তথ্য দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।
মানবাধিকার গ্রুপগুলোর অভিযোগ, কাতারি কর্তৃপক্ষ ও ফিফা স্টেডিয়াম নির্মাণ কাজ শেষ করার দৌঁড়ে নেমে শ্রমিকদের ঝুঁকির মুখে ফেলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন