Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিহারে ঝড়-বজ্রপাতে প্রাণ হারালো ৮৩ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:১২ পিএম

গতকাল ভারতের বিহারে প্রবল ঝড় ও বজ্রপাতে একদিনেই অন্তত ৮৩ জন প্রাণ হারিয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করছে দেশটির দুর্যোগ মোকাবিলা দফতর।

গতকাল বৃহস্পতিবার (২৫ জুন) বিহারে এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের প্রতি পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

ইন্ডিয়া টিভি জানিয়েছে, রাজ্যের গোপালগঞ্জ জেলায় প্রাণ হারিয়েছেন ১৩ জন, নাওয়াদাতে আট জন, সিওয়ান ও ভাগলপুরে ছয় জন করে এবং দারভাঙ্গা ও বাঙ্কাতে পাঁচ জন করে মারা গেছেন।

এছাড়া দেওয়াল ভেঙে পড়ে, গাছ ভেঙে পড়ে আহত হয়েছে অসংখ্য। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে পৌঁছনোর ব্যবস্থা করছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। কর্তৃপক্ষ স্থানীয়দের ঝড়ের সময় বাড়ির ভেতরে অবস্থান করতে এবং গাছের নিচে না দাঁড়াতে আহ্বান জানিয়েছে।
ভারতীয় আবহাওয়া দপ্তর বিহারের বেশ কিছু এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে। শুক্রবারও বজ্রপাতসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে ৮৩ জনের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দুর্যোগে বিহারের পাশে আছে বলে এক টুইটবার্তায় জানান তিনি। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাণহানির জন্য দুঃখ প্রকাশ করে বলেন, রাজ্য সরকার ত্রাণ ও পুনর্বাসনের জন্য কাজ করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ