Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সউদী আরবে কোরআনের অতি পুরনো একাধিক শিলালিপি আবিষ্কৃত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:৫১ পিএম

সউদী আরবে আল-কোরআনের অতি পুরনো একাধিক শিলালিপি আবিষ্কৃত হয়েছে। দেশটির একজন ঠিকাদার মক্কার আল-মাআলাত কবরস্থানের নিকটে খননকালে কোরআনের একাধিক শিলালিপি আবিষ্কার করেছেন। পরে সেগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জমা দেওয়া হয়েছে। -মিডল ইস্ট মনিটর, ইকনা

লোকটি আল-মাআলাত কবরস্থানের নিকটবর্তী স্থানে একটি স্মার্ট পার্কিং প্রকল্পের ঠিকাদার। স্মর্ট পার্কিং-এর কাজ চলাকালীন তিনি কিছু পাথরের উপর পবিত্র কোরআনের আয়াত লেখা দেখতে পান। এসকল পাথরের মধ্যে একটি পাথর আব্বাসীয় শাসনামল অর্থাৎ ৬৫৫ হিজরি সময়ের বলে ধারনা করা হচ্ছে।

আবিষ্কৃত পবিত্র কোরআনের শিলালিপিগুলো এই ঠিকাদার মক্কা নগরীর কর্মকর্তা মোহাম্মদ বিন আবদুল্লাহ আল - কওইহাস এবং নগরীর পর্যটন উন্নয়ন কাউন্সিলের সেক্রেটারি জেনারেল হিশাম বিন মোহাম্মদ মাদানী ’ র উপস্থিতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করেন । যেখানে কোরআন শিলালিপি পাওয়া গেছে , সেখানে খনন কাজ চলমান রয়েছে এবং ওই অঞ্চলে যেসব জিনিসপত্র ও নিদর্শন পাওয়া যাবে , সেগুলো সউদী আরবের পর্যটন মন্ত্রণালয়ের নিকট হস্তান্তর করা হবে ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ