Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা ইস্যুতে একসঙ্গে কাজ করবে আমিরাত ও ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৩:২৮ পিএম

ইসরায়েল যখন ফিলিস্তিনের পশ্চিম তীর দখলে উঠেপড়ে লেগেছে, তখন মধ্যপ্রাচ্যের একটি মুসলিম দেশ হয়েও অবৈধ ইহুদি রাষ্ট্রটির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করছে সংযুক্ত আরব আমিরাত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

করোনাভাইরাস ইস্যুতে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক যেন ভিন্ন মাত্রা পেয়েছে। প্রাণঘাতী এই ভাইরাস প্রতিরোধে দেশ দুটি একসঙ্গে কাজ করবে বলে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে। কভিড-১৯ প্রতিরোধে সম্মিলিতভাবে গবেষণা ও প্রযুক্তি উন্নয়ন করবে উভয় দেশ।
দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সংযুক্ত আরব আমিরাতকে সহযোগিতা দেবে ইসরায়েল। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই সহায়তার ঘোষণা দেন তিনি।
এই পরিকল্পনা নিয়ে বৃহস্পতিবার ইসরায়েলের পক্ষ থেকে এমন বিবৃতি আসার কয়েক ঘণ্টার মধ্যেই খবরটি নিশ্চিত করা হয়েছে আরব আমিরাতের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ডব্লিউএএম।

“কভিড-১৯ মোকাবিলায় গবেষণা ও প্রযুক্তিগত উন্নয়নে সংযুক্ত আরব আমিরাতের দুটি প্রাইভেট প্রতিষ্ঠান ইসরায়েলের দুটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে।” তবে চুক্তিবদ্ধ হওয়া প্রতিষ্ঠানগুলোর নাম বা অন্য কোনো তথ্য তাৎক্ষণিক উল্লেখ করেনি ইসরায়েল ও আমিরাতের কেউই।
ইসরায়েলি প্রধানমন্ত্রী জানান, করোনাভাইরাস মোকাবিলায় আমিরাতের সঙ্গে একত্রে কাজ করার সরকারি ঘোষণা শিগগিরই আসবে। আমিরাত ও ইসরায়েলের স্বাস্থ্যমন্ত্রীরা তা ঘোষণা করবেন।

এর আগে গত সপ্তাহে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গার্গাশ বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে কিছু ক্ষেত্রে তারা কাজ করতে পারেন। রাজনৈতিক ভিন্নতা থাকলেও করোনাভাইরাস মোকাবিলা ও প্রযুক্তি খাতে এই সহযোগিতা হতে পারে।
জর্ডান ও মিশর ছাড়া ইসরায়েলের সঙ্গে কোনো আনুষ্ঠানিক কূটনীতিক সম্পর্ক নেই অন্যান্য আরব দেশগুলোর। কিন্তু ইরানের সঙ্গে টানাপোড়েন সাম্প্রতিক বছরগুলোতে চির শত্রু ইহুদি দেশটির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার চেষ্টা চালাচ্ছে আরব্য অঞ্চলের অধিকাংশ দেশ।
নেতানিয়াহু তার বিবৃতিতে বলেছেন, “আমরা আমাদের শত্রুদের দমন করে এবং আমাদের বন্ধুদের আরও কাছে টেনে আরও শক্তিশালী হয়ে উঠব।”



 

Show all comments
  • Syed Monirul Hasan Bulbul ২৬ জুন, ২০২০, ৪:৪০ পিএম says : 0
    কেয়ামতের আগে আরো কতকিছু হবে?
    Total Reply(0) Reply
  • Akkas ibe abdul hakim ২৬ জুন, ২০২০, ৫:১৩ পিএম says : 0
    Go too hell Saudi Arabia king salman is killar all muslim ummah the fraind is Israel
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৬ জুন, ২০২০, ৫:১৮ পিএম says : 0
    এতো করোনা ভাইরাস থেকেও ভয়াবহ সংবাদ জীবন্ত দুই শয়তানের ছবি। বিশ্বের মুসলমানদের চরম ঘৃণার ইসরায়েলের পাশে নতুন শয়তান আমিরাতের সুলতান। গজব আজাব শুরু হয়েছে এদের শিক্ষা হচ্ছে না হবে না। হয়তো আরোও ভয়ংকর ভয়াবহ গজব আজাব আমাদের জন‍্য অপেক্ষা করছে। এদের কারণে এদের জন্যে সমগ্র পৃথিবী মহাবিপদের মাঝেই আছেন।
    Total Reply(0) Reply
  • মাহমুদুল হাসান ২৬ জুন, ২০২০, ৬:০২ পিএম says : 0
    পা লেহন না করলে গদী বাঁচাবে কেমনে
    Total Reply(0) Reply
  • Md. Humyun Kabir ২৭ জুন, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    Have no country without Esrail for UAE.?
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ২৭ জুন, ২০২০, ৫:৩১ পিএম says : 0
    Relationship of UAE & KSA with Israel is ancient----- It was hidden in past but it is open at present. All Arab rulers are feet-suckers of Israel.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ