Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশকে এগিয়ে নিতে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা : আইসিটি প্রতিমন্ত্রী

সিংড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৪:০৭ পিএম

তিনশ’ ক্ষুদ্র-নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তিসহ ৪০ জন শিক্ষার্থীকে বাইসাইকেল ও ৫০ জন শিক্ষার্থীকে খেলাধুলার উপকরণ এবং বিভিন্ন প্রতিষ্ঠানে ১০ হাজার গাছের চারা বিতরণ করেন আইসিটি প্রতিমন্ত্রী এড.জুনাইদ আহমেদ পলক। আজ নাটোরের সিংড়ায় বিতরণ শেষে আইসিটি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, বৈশ্বিক মহামারী মোকাবেলায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে সরকার। করোনার ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশকে এগিয়ে নিতে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রতিমন্ত্রী পলক বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে বিশ্বে কর্মসংস্থানের প্রেক্ষাপট বদলে যেতে পারে। কর্মসংস্থান হবে প্রযুক্তি নির্ভর। দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে ভার্চুয়াল ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট এন্ড মাল্টিমিডিয়া ইনোভেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্য প্রযুক্তি বিষয়ে বাধ্যতামূলক করে প্রতিষ্ঠানিক ‘শেখ রাসেল ডিজিটাল’ ল্যাবের মাধ্যমে প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিয়েছে সরকার। প্রতিমন্ত্রী আরো বলেন, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পড়াশুনা অব্যাহত রাখতে সংসদ টেলিভিশনের মাধ্যমে ইতোমধ্যে পাঁচ হাজার ৬২১টি ক্লাস নেয়া হয়েছে।
দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ৪০ লাখ শিক্ষার্থীর জন্য ডিজিটাল ক্লাসের ব্যবস্থা করা হচ্ছে-যার মাধ্যমে পাঠগ্রহন ছাড়াও শিক্ষার্থীরা থিসিস পেপার জমা দেওয়ার মত কাজ করতে পারবেন। আজ বেশ কয়েকটি উন্নয়নমুলক কাজের উদ্বোধন ও বিতরনকালে উপরোক্ত কথাগুলো বলেন প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক। এসময় উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, সিংড়া মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি ও উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন উপস্থিত ছিলেন। পরে ৩৫০ জন কৃষককে কৃষি উপকরণ বিতরণ করা হয়।
এছাড়াও উপজেলা পরিষদ চত্বরে বৃক্ষ রোপন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অফিসের নতুন ভবন নির্মানকাজের শুভ উদ্বোধন শেষে ৫০টি ধর্মীয় প্রতিষ্ঠানে ডিও বিতরণ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ