Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:০১ এএম

ট্রুডোর অস্বীকার 

ইনকিলাব ডেস্ক : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বেইজিংয়ে গ্রেপ্তার হওয়া দুই উচ্চ পদস্থ কানাডিয়ানের বিনিময়ে চাইনিজ উচ্চ প্রযুক্তি পরিচালক মেং ওয়ানজহুকে মুক্তি দিতে অস্বীকার করেছেন। মেং হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্র তাকে প্রতারণার অভিযোগে অভিযুক্ত করেছে। প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী লয়েড অ্যাক্স্যাফুলি এবং লরেন্স ক্যানন সহ কানাডার উনিশজন প্রাক্তন রাজনীতিবিদ এবং কূটনীতিক মেংকে মুক্ত করার আবেদন জানিয়ে ট্রুডোর কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। রয়টার্স।


অভাবে বিষপানে
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বিষ পানে আত্মহত্যার চেষ্টা করেছে পুরো পরিবার। বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় পরিবারের ৩ সদস্য হাসপাতালে চিকিৎসাধীন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, অর্থকষ্টের জেরে মানসিক অবসাদ থেকেই শুক্রবার সকালে বিষ পান করে মা ও দুই ছেলে। তবে প্রকৃত কারণ এখন স্পষ্ট নয়। লকডাউনের ফলে সেই আয় নিয়েও টানাটানি
দেখা দিয়েছিল। ফলে চরম অর্থকষ্টে দিন কাটাচ্ছিল ওই পরিবার। জিনিউজ।


জঙ্গলেই প্রসব
ইনকিলাব ডেস্ক : প্রকৃতির ডাকে সাড়া দিতে জঙ্গলে গিয়েছিলেন এক অন্তঃসত্ত্বা নারী। হঠাৎ প্রসব যন্ত্রণা শুরু হলে জঙ্গলের ভেতরেই সন্তান জন্ম দেন। ওই নারী বলেছেন, ‘আমি পুত্র সন্তানের জন্ম দিয়েছিলাম। তখন প্রচন্ড যন্ত্রণা হচ্ছিল। রক্তক্ষরণ দেখে আমি অজ্ঞান হারাই। জ্ঞান ফেরার পর আমি আর আমার ছেলেকে খুঁজে পাইনি।’ সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশের চম্বলে এমন ঘটনা ঘটেছে। জিনিউজ।


উদ্বিগ্ন ডব্লিউএইচও
ইনকিলাব ডেস্ক : সংক্রমণ ঠেকাতে জারি করা বিধিনিষেধ প্রত্যাহারের এক মাসের মাথায় ইউরোপে সাপ্তাহিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বৃহস্পতিবার সংস্থাটি (ডব্লিউএইচও)-র আঞ্চলিক পরিচালক ড. হান্স হেনরি ক্লুগ সতর্ক করে বলেছেন, সংক্রমণের পুনরুত্থানের ঝুঁকি বাস্তবতায় পরিণত হচ্ছে। ড. হান্স হেনরি ক্লুগ বলেছেন, আর্মেনিয়া, সুইডেন, মালডোবা ও নর্থ মেসিডোনিয়াসহ ১১টি স্থানে সংক্রমণের দ্রুততর সংক্রমণ খুব তাৎপর্যপূর্ণ পুনরুত্থান। বিবিসি।

 

চীনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : শুক্রবার ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো চীন। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশের জিনজিয়ান উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে। চীনের ভূমিকম্প নেটওয়ার্কস সেন্টারের তথ্য মতে, শুক্রবার বেইজিং সময় ভোর ৫টা ৫ মিনিটে ভূকম্পন অনুভূত হয়। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, এই ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। কোনও প্রাণহানি কিংবা সম্পত্তির ক্ষয়ক্ষতি সম্পর্কে কোনও তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। সিনহুয়া।


মৃতদের নামে চেক
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্তদের জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তহবিল থেকে যে অর্থ সহায়তা দেয়া হচ্ছে, তার মধ্যে অন্তত ১ দশমিক ৪ বিলিয়ন বা ১৪০ কোটি মার্কিন ডলারের চেক গেছে মৃত ব্যক্তিদের নামে। ২০১৮-২০১৯ সালে ট্যাক্স দেয়া নাগরিকদের মধ্যে ‘করোনা স্টিমুলাস প্রোগ্রাম’-এর এই চেক ইস্যু করা হয়। ফলে ট্যাক্স দেয়ার পর যারা মারা গেছেন, তাদের নামেও চেক ইস্যু হয়েছে। বিস্তারিত পর্যালোচনার পর বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে ‘দ্য অ্যাকাউন্টেবিলিটি অফিস’ (জিএও)। এনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন