Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

তানজানিয়ার এক খনি শ্রমিক মাটি খুঁড়ে পেলেন ৩.৩ মিলিয়ন ডলার মূল্যের রত্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৯:৪১ পিএম

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার একজন খনি শ্রমিক মাটি খুঁড়তে গিয়ে দুটি বড় ধরনের পাথর পেয়েছেন। এই পাথর দুটিই রত্ন খণ্ড। তানজানিয়ার মুদ্রায় এই দুটি রত্ন খন্ডের মূল্য ৭.৭৪ বিলিয়ন শিলিং, যা মার্কিন ডলারে ৩.৩ মিলিয়ন।-দ্য গার্ডিয়ান, স্কাইনিউজ

জানা গেছে, সানিনিও লেইজার নামে ওই খনি শ্রমিক একটি বিশেষ ধরনের নীল ও বেগুনী রঙের বহুমূল্য রত্ন দুটি তার কাছ থেকে সরকার কিনে নিয়েছে। ওই খনি শ্রমিক দেশের উত্তরাঞ্চলীয় এমন একটি খনিতে কাজ করেন, যার চারদিকে রয়েছে কড়া পাহারা এবং কেউ এখান থেকে চুরি করে কিছু নিতে যেতে পারে না।

প্রতিবেনে উঠে আসে, রত্ন দুটির মধ্যে একটি পাথরের ওজন ৯ . ২৭ কেজি ও অন্যটির ওজন ৫ . ১০৩ কেজি। তানজানিয়া সরকারের খনি মন্ত্রণালয় বলা হয়েছে তানজানিয়ার এই ধরনের বহুমূল্য রত্ন কেবলমাত্র দেশের উত্তরাংশেই পাওয়া যায়। সরকার বলেছে , এই দেশে খনি থেকে রত্ন তোলার ইতিহাসে এত বড় মাপের কোনও রত্নের সন্ধান এর আগে পাওয়া যায়নি ।

আরও জানা যায়, রত্ন খণ্ড দুটির লম্বায় ৩০ সেন্টিমিটার এবং মোটায় ১০ সেন্টিমিটার। এই রত্ন খণ্ড দুটি পেয়েছে সানিনিউ লেইজার নামের একজন খনি শ্রমিক। মানায়ারা জেলার সিমানজিরো এলাকার লেইজার বিবিসিকে বলেছেন , ‘ আগামী এই নিয়ে বড় পার্টি দেওয়া হবে। এই অর্থ দিয়ে আমি একটি শপিং মল ও স্কুল প্রতিষ্ঠা করতে চাই। স্কুলটি হবে আমার বাড়ির কাছাকাছি। আমার আশপাশে অনেক গরীব লোক থাকেন। তাদের ছেলেমেয়েরা লেখাপড়া শিখতে পারে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তানজানিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ