Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোন স্থান নেই -ড. আবু ইউছুফ খান

প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : ইসলাম শান্তির ধর্ম। এ ধর্মে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোন স্থান নেই। যারা ইসলামের নাম ব্যবহার করে, ইসলামী লেবাস ধারণ করে জঙ্গিবাদের নামে মানুষ হত্যা করে তারা ইসলামের শত্রু, এরা পথভ্রষ্ট এবং নিজেরা বিভিন্ন ষড়যন্ত্রের শিকার। গতকাল বৃহস্পতিবার ঢাকা মীরহাজিরবাগ তা‘মীরুল মিল্লাত কামিল মাদরাসার প্রধান ক্যাম্পাসে ‘জঙ্গিবাদ প্রতিরোধে ছাত্রদের করণীয়’ শীর্ষক বিশেষ আলোচনা সভায় আলোচকরা এ কথা বলেন। মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা আ ন ম হেলাল উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন মাদরাসার উপাধ্যক্ষ ড. মুফতি মুহাম্মাদ আবু ইউছুফ খান, মুফতি মাওলানা মিজানুর রহমান, সহকারী অধ্যাপক মাওলানা শফিকুর রহমান, ইংরেজি প্রভাষক আব্দুস সামাদ ও সহকারী শিক্ষক মাকসুদুর রহমান প্রমুখ।
ড. আবু উইছুফ খান বলেন, ইসলাম শান্তির ধর্ম। এ ধর্মে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোন স্থান নেই। যারা ইসলামের নাম ব্যবহার করে, ইসলামী লেবাস ধারণ করে জঙ্গিবাদের নামে মানুষ হত্যা করছে তারা ইসলামের শত্রু, এরা পথভ্রষ্ট এবং নিজেরা বিভিন্ন ষড়যন্ত্রের শিকার। এদেরকে চিহ্নিত করে ছাত্র, শিক্ষক, অভিভাবক মিলে সামাজিক ভাবে প্রতিরোধ করতে হবে।
তিনি বলেন, কেবল আইন প্রয়োগের মাধ্যমে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ করা সম্ভব নয়। এক্ষেত্রে আলেম-উলামা, পীর-মাশায়েখ ও শিক্ষকবৃন্দ, তাদের বক্তব্য, ওয়াজ নসিহাতের মাধ্যমে শান্তির ধর্ম ইসলামের প্রকৃত শিক্ষা তুলে ধরে জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোন স্থান নেই -ড. আবু ইউছুফ খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ