Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

ছাঁটাই বন্ধ করুন

বিক্ষোভে গার্মেন্টস শ্রমিক নেতারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:০০ এএম

শ্রমিক ছাঁটাই বন্ধ করে গার্মেন্টস মালিক, বায়ার ও সরকারের সমন্বয়ে জরুরি ভিত্তিতে তহবিল গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। সংগঠনটির নেতারা বলেছেন, করোনা পরিস্থিতিতে অর্থনীতির প্রাণশক্তি শ্রমিকদের স্বাস্থ্য ও জীবিকা নিরাপত্তা নিশ্চিত করতে মালিক পক্ষের গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখার কথা ছিল। কিন্তু এই সময় মালিকদের ভ‚মিকা শ্রমিক ও জাতির জন্য হতাশাজনক। গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে শ্রমিক সংগঠনটির নেতারা এসব কথা বলেন। সারা দেশে পোশাক কারখানায় ব্যাপকহারে ছাঁটাই বন্ধ ও জরুরি তহবিল গঠন করার দাবিতে এই বিক্ষোভ সমাবেশের করে গার্মেন্টস শ্রমিক সংহতি।
সমাবেশে সংগঠনের নেতারা বলেন, করোনা পরিস্থিতির প্রথম থেকেই গার্মেন্টস মালিক, বায়ার ও সরকারকে সমন্বিত জরুরি তহবিল গঠন করার আহ্বান করলেও তারা কর্ণপাত করেননি। এই মুহূর্তে জরুরি তহবিল গঠন সময়ের দাবি। সেই জরুরি তহবিল গঠন করে শ্রমিকদের বেতন ও কাজের নিশ্চয়তা বিধানের জন্য মালিক এবং সরকারকেই ব্যবস্থা নিতে হবে।
সংগঠনের নেতারা অভিযোগ করেন, বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) জুন মাস থেকে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণার পর থেকেই শ্রমিক ছাঁটাই ভয়াবহ মাত্রায় বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন গবেষণায় ১০ লাখ শ্রমিকের কাজের অনিশ্চয়তার খবর আসছে। বিভিন্ন কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। এ অবস্থায় শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছেন। সংগঠনের নেতা তাসলিমা আখতারের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, অঞ্জন দাস, প্রবীর সাহা প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস

২৭ জুন, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ