Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তান জামায়াতের সাবেক আমিরের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:২৮ পিএম

জামায়াতে ইসলামী পাকিস্তানের সাবেক আমির সাইয়েদ মুনাওয়ার হাসান ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী করাচিতে স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৬ জুন) এই নেতার ম্তৃ্যু হয়। তার দলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, গত কয়েক সপ্তাহ ধরেই তিনি একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
১৯৪১ সালের আগস্টে ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন মুনাওয়ার হাসান। এরপর ১৯৪৭ সালে পরিবারের সঙ্গে পাকিস্তানে চলে যান তিনি। পরবর্তীতে করাচিতে স্থায়ীভাবে বসবাস শুরু করে তার পরিবার।
২০০৯ সালে ৭০ শতাংশ ভোট পেয়ে প্রথমবার জামায়াতে ইসলামীর আমির হিসেবে নির্বাচিত হন তিনি। ২০১৩ সালে সাধারণ নির্বাচনের পর দলের ভরাডুবির পর দলীয় সমর্থকদের কাছে জনপ্রিয়তা হারান মুনাওয়ার হাসান। এরপরেই তিনি দায়িত্ব থেকে অবসর নেন।
তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান, প্রেসিডেন্ট আরিফ আলভি, জামায়াতে ইসলামীর বর্তমান প্রধান সিরাজুল হক, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী, বিরোধী নেতা শেহবাজ শরীফ, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফসহ অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ।
সাইয়েদ মুনাওয়ার হাসান ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত জামায়াতে ইসলামী পাকিস্তানের আমির হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তানের জাতীয় সংসদের নির্বাচিত সদস্য হিসেবে দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বিশ্ব ইসলামী আন্দোলনে তার বিরাট অবদান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন