Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

গাজায় ইসরায়েলের বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ২:১৯ পিএম

ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইহুদিবাদী ইসরায়েল। শুক্রবার গাজা উপত্যকা থেকে ইসরায়েলে রকেট হামলার জবাব হিসেবে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে ইসরায়েল সেনাবাহিনী।
ইসরায়েলি সেনাবাহিনী জানায়, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে রকেট ফ্যাক্টরিতে হামলা চালিয়েছে বিমানগুলো। গাজার নিরাপত্তা সূত্র হামলার সত্যতা স্বীকার করে বলেছে, ইসরায়েলি যুদ্ধবিমান গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের খান ইউনুসে এ হামলা চালিয়েছে।
শুক্রবার গাজা উপত্যকা থেকে ইসরায়েলে রকেট নিক্ষেপের জবাবে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে ইসরায়েল সেনাবাহিনী।
এর আগে অধিকৃত পশ্চিমতীর ইসরায়েলি ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার পরিকল্পনাকে ‘যুদ্ধ ঘোষণার শামিল’ বলে সতর্ক করেছে প্রতিরোধ সংগঠন হামাস। মে মাসের প্রথম দিকের পর ইসরায়েলে গাজার উপত্যকা থেকে ছোড়া এটি প্রথম রকেট হামলা।
উল্লেখ্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে ১ জুলাই থেকে পশ্চিমতীরের দখলকৃত ফিলিস্তিনি এলাকা ইসরায়েলি ভূখণ্ডের অধীনে আনার কাজ শুরুর ঘোষণা দিয়েছে নেতানিয়াহুর কোয়ালিশন সরকার।
জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের অনেক দেশ এর বিরোধিতা করে বলেছে, এতে মধ্যপ্রাচ্যে ভবিষ্যৎ শান্তি স্থাপনের কাজ ব্যাহত হবে। কিন্তু ট্রাম্প প্রশাসন ইসরায়েলকে এ কাজে সবুজ সংকেত দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ