Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজবেকিস্তান সফরে আক্রান্ত হলেই ৩ হাজার ডলার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ২:৫২ পিএম

দীর্ঘ লকডাউনের পর পর্যটনের জন্য ধীরে ধীরে উন্মুক্ত হচ্ছে বিশ্ব। পর্যটকদের আকৃষ্ট করতে প্রতিটি দেশ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে। এর মধ্যে উজবেকিস্তান পর্যটকদের আকর্ষণ করার জন্য ব্যতিক্রম সুযোগ দিচ্ছে। দেশটিতে ভ্রমণের সময় যদি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়, তাহলে তিনি পাবেন তিন হাজার ডলার (২ লাখ ৬০ হাজার টাকা)!
পর্যটকদের আত্মবিশ্বাস বাড়াতেই মূলত এমন উদ্যোগ নিয়েছে উজবেকিস্তান। দেশটির সরকার বলতে চাইছে, আমাদের দেশে এসে কেউ করোনাভাইরাসে সংক্রমিত হবে না।
যুক্তরাজ্যে উজবেকিস্তানের পর্যটন দূত সোফি ইবোটসন বলেন, উজবেকিস্তানে ভ্রমণের ব্যাপারে আমরা পর্যটকদের আশ্বস্ত করতে চাই। সরকার আত্মবিশ্বাসী, পর্যটন খাতে কার্যকর হওয়া নতুন সুরক্ষা ও স্বাস্থ্যবিধির সুবাদে করোনা ঝুঁকি এড়ানো যাবে।
এরইমধ্যে ‘সেফ ট্রাভেল গ্যারান্টিড’ (নিরাপদ ভ্রমণের নিশ্চয়তা) শীর্ষক প্রচারণা শুরু করেছে উজবেকিস্তান। মূলত চিকিৎসা ব্যয়ের কথা ভেবে টাকার অঙ্ক নির্ধারণ করেছে দেশটির সরকার। সেখানে করোনা রোগীদের চিকিৎসা করাতে তিন হাজার ডলার লাগে।
এই সুবিধা পেতে অবশ্যই দেশটির স্থানীয় ট্যুর গাইড নিয়ে ভ্রমণ করতে হবে। গাইড, হোটেল ও পর্যটন স্পটগুলোর স্থানীয় সরকারের কাছ থেকে পাওয়া সনদ থাকতে হবে। তবে এই সুবিধা উজবেকিস্তান শুধু কম ঝুঁকিপূর্ণ দেশগুলোর পর্যটকদের বেড়ানোর সুযোগ দিচ্ছে। এর মধ্যে চীন, ইসরায়েল, জাপান ও দক্ষিণ কোরিয়া অন্যতম। তবে যুক্তরাজ্য ও ইউরোপ থেকে যাওয়া সবাইকে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।
গত মার্চের মাঝামাঝি দ্রুত লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল উজবেকিস্তান। কাজেও এসেছে তা। যেসব দেশে করোনা রোগীর সংখ্যা কম, উজবেকিস্তান এর মধ্যে অন্যতম। সেখানকার মোট জনসংখ্যা ৩ কোটি ৩০ লাখ। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৭ হাজার ৩২০ জন। এর মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে।
নানান নকশার টাইলস সমৃদ্ধ সিল্ক রোড স্থাপত্যের জন্য উজবেকিস্তান বিখ্যাত। গত কয়েক বছরে সেখানে পর্যটক সমাগম বিপুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে। এর মূল কৃতিত্ব ৮০টিরও বেশি দেশের পর্যটকদের জন্য ভিসা-মুক্ত পদ্ধতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ