Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

শ্রমিক ছাঁটাই বন্ধ ও বেতনের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ৩:০৩ পিএম

ঢাকার সাভার ও আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই বন্ধ ও বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছেন তিনটি শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা। এসময় ছাঁটাইকৃত কিছু শ্রমিকও উপস্থিত ছিলেন।
শনিবার সাভারের রানা প্লাজার সামনে মানববন্ধনে অংশ নেয় টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের নেতৃবৃন্দরা।
মানববন্ধনে টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ও ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম জানান, করোনা মহামারীকালে বেশিরভাগ কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নেই। এরই মধ্যে করোনা মহামারিকে পুঁজি করে মালিকরা প্রতিনিয়ত শ্রমিক ছাঁটাই করছে। ছাঁটাই হওয়া শ্রমিকদের বেতনসহ নানা পাওনাদীও পরিশোধ করছে না কারখানা কর্তৃপক্ষ। সাভারে আল মুসলিম গ্রুপেও শ্রমিক ছাঁটাই করা হয়েছে।
গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি মোঃ কবির খাঁন মনির বলেন, কম্বাইন টেক্স লিমিটেডসহ কয়েকটি কারখানায় শ্রমিকদের বেতন না দিয়ে মালিক পলাতক রয়েছে। তাই অবিলম্বে বন্ধ করখানা চালু করে এবং শ্রমিক ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবি জানাচ্ছি। এসব বিষয়নিয়ে আমরা সংশ্লিষ্ঠ দফতরসহ শিল্প পুলিশের কাছে লিখিতভাবে অভিযোগ দেওয়া হলেও কোনো কাজ হচ্ছে না। তাই অসহায় শ্রমিকদের নিয়ে মাববন্ধনে দাঁড়াতে হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন- টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি মোঃ কবির খাঁন মনিরসহ অনেকেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক কারখানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ