Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

আরব আমিরাতে কর্মহীন প্রবাসীদের শ্রম বিক্রির চালচিত্র

করোনায় পরিস্থিতি শিকার

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ৪:৩২ পিএম

আরব আমিরাতের আজমানের নয়া সানাইয়ায় পাকিস্তানী একটি হোটেলের সামনে দেখা গেল বেশ কিছু অপেক্ষমান মানুষের জমায়েত। জানা গেল এরা হলেন পাকিস্তান, বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, ইথোপিয়া ও সুদান থেকে আসা কিছু শ্রমিক। প্রতিদিন সকাল ৭টা থেকে ৯-১০টা পর্যন্ত এদের জমায়েত ঘটে এখানে। আসেন শ্রম বিক্রি করতে। আবার কিছু মানুষ আসেন তাদের কিনতে। চলতে থাকে কাজের ধরন বুঝে অন্যান্য পণ্যের মতো শ্রম বেচাকেনার দরদাম। এরই মধ্য দিয়ে এক পর্যায়ে বিক্রি হয় তাদের শ্রম। 

জানা গেছে, এসব শ্রমিকের বেশিরভাগই করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লোকসানে পড়া বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে চাকরি হারিয়ে কর্মহীন হয়ে পড়ার পাশাপাশি কোনো না কোনো প্রতিষ্ঠান থেকে বেতনাদি ঠিকমতো না পাওয়া, বেতনাদির অনিশ্চয়তা, বেতনের পরিমাণ কমিয়ে দেয়াসহ নানা কারণে অর্থ উপার্জনে বাধ্য হয়ে এ পথ বেছে নিয়েছেন।
কুমিল্লার রফিকুল ইসলাম ও নওগাঁর সুমন জাওয়াদ জানান, পাকিস্তান, ভারত, নাইজেরিয়া, ইথোপিয়া ও সুদানসহ বিভিন্ন দেশের কিছু শ্রমিক এভাবে কাজ করে আসলেও আমরা বাংলাদেশি শ্রমিকরা এভাবে কাজ করতে চাই না। কারণ এতে বাংলাদেশের সুনাম নষ্ট হয়। অপরদিকে এভাবে কাজ করা আরব আমিরাতের আইনেও মারাত্মক অপরাধ। তবে বর্তমান পরিস্থিতিতে খালি হাতে দেশে গিয়েই বা কী করব তাও বুঝে উঠতে পারছি না। তাই পরিস্থিতি শিকারে বাধ্য হয়ে তাদের এভাবে কাজ করতে হচ্ছে বলে জানান তারা।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ