Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কমতে পারে এইচএসসি পরীক্ষার সংখ্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ৬:১৯ পিএম

করোনাভাইরাস সংক্রমণের কারণে স্থগিত হয়ে গেছে চলতি বছরের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা। নির্ধারিত সূচি অনুযায়ি গত এপ্রিলে এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনায় সেটি কবে হবে তা এখনো অনিশ্চিত। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী ১৫ দিনের মধ্যেই এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা শুরু হবে। বিদ্যমান পরিস্থিতির কারণে অনেকেই সিলেবাস কমিয়ে আনার প্রস্তা দিলেও তিনি তা নাকচ করে দিয়ে বলেছেন, পরীক্ষার সংখ্যা কমিয়ে দ্রুততম সময়ের মধ্যে পরীক্ষা শেষ করার চিন্তা করছে সরকার।

শনিবার (২৭ জুন) এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনায় শিক্ষার চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতি ‘অনুকূলে’ আসার ১৫ দিন পর এই পরীক্ষা নেওয়া হবে। এই ১৫ দিন শিক্ষার্থীদের নোটিস দিতে হবে। তাদের প্রস্তুতি ঝালিয়ে নিতে সময় দিতে হবে।

বর্তমান পরিস্থিতিতে সিলেবাস কমিয়ে আনার কথা কেউ কেউ বললেও তা নাকচ করেন তিনি বলেন, এবারের এইচএসসির সিলেবাস কমানোর কোনো যৌক্তিকতা নেই, কারণ তারা (শিক্ষার্থী) তো তাদের সিলেবাস সম্পন্ন করেছে। এখন যেটা হতে পারে পাবলিক পরীক্ষা (এইচএসসি) নেওয়া হবে, আবার এত লাখ লাখ পরিবার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, এত প্রশাসনের মানুষ, এত শিক্ষক- সবাইকে ঝুঁকির মধ্যে ফেলব? আমরা সেটিকে কম সময়ে করতে পারি কি না, কম সংখ্যক পরীক্ষা নিতে পারি কি না- আমরা সবকিছুই কিন্তু ভাবছি।

 



 

Show all comments
  • sats1971 ২৭ জুন, ২০২০, ৯:০৪ পিএম says : 0
    1971 on 26 Mar to 16 Dec 1971 all education institute was closed. On 30 Dec 1971 Independent Govt declared all are auto pass all classes except SSC,HSC,BA Examination candidate, Next year 1972 completed board and university examination. But Coronavirus period Individual school take final examination as convenient like first week class I, 2nd week class ii, 3rd week class iii, 4 th week class iv so on weekly take examination so on Students gathering will less. PSC, JSC, SSC,HSC Examination will take as examination center but examination center will more duble to take examination.In the field can use for examination if weather is good.In the field will decorate by tant, thanks for my concept
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ