Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭, ১৭ যিলক্বদ ১৪৪১ হিজরী

সরকারি অনুদানে ১৬ চলচ্চিত্র নির্মাণের বাজেট ৮ কোটি ৫৯ লাখ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ৭:১৪ পিএম

প্রতি বছরই সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণের জন্য বাজেট ঘোষণা করা হয়। তবে যে বাজেট দেওয়া হয় তাতে একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব নয়। এবার চলচ্চিত্র নির্মাণের জন্য সার্বিক বিষয়ে গুরুত্ব দিয়ে বাজেট বাড়িয়েছে সরকার।

জানা গিয়েছে, ২০১৯-২০ অর্থ বছরে ১৬ টি পূর্ণদৈর্ঘ্য সিনেমা নির্মাণের জন্য ৮ কোটি ৫৯ লাখ টাকা অনুদান ঘোষণা করেছে তথ্য মন্ত্রনালয়।

সম্প্রতি এক প্রজ্ঞাপন জারি করে তথ্য মন্ত্রনালয় জানিয়েছে, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটির সদস্যদের সর্বসম্মতি ক্রমে ২০১৯-২০ অর্থ বছরে অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

এই প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, বিশ্বজুড়ে চলতি সঙ্কটের কারণে এ বছর চলচ্চিত্র শিল্পের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই বিবেচনায় চলচ্চিত্র শিল্পের উন্নয়নের লক্ষ্যে নীতিমালা অনুযায়ী একাধিক পূর্ণদৈর্ঘ্য সিনেমাকে অনুদান প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি অর্থ বছরে সরকারি অনুদান পাওয়া সাধারণ শাখার চলচ্চিত্রের তালিকায় রয়েছে, 'ভালোবাসা প্রীতিলতা', 'হৃদিতা', 'গাঙকুমারী', 'টুঙ্গীপাড়ার দুঃসাহদিক খোকা', 'কাজলরেখা', 'ছায়াবৃক্ষ', 'ফিরে দেখা', 'শ্যামা কাব্য', 'আশির্বাদ', 'লেখক, ও 'বিলডাকিনী'।

মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রের শাখায় রয়েছে, 'ফুটবল ৭১', 'একটি না বলা গল্প' এবং 'যোদ্ধা'। এছাড়া শিশুতোষ চলচ্চিত্রের মধ্যে রয়েছে, 'মেঘ রোদ্দুর খেলা', এবং 'রাসেলের জন্য অপেক্ষা'।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ