Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ১২:০১ এএম

দাবদাহে অতিষ্ঠ 

ইনকিলাব ডেস্ক : করোনা আতঙ্কের মধ্যে দাবদাহে অতিষ্ঠ ফ্রান্সের বাসিন্দারা। স্বস্তি পেতে ঘর ছেড়ে ভিড় করছেন পার্কগুলোতে। এতে আবারও ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশে কয়েকদিন ধরে তীব্র দাবদাহ চলছে। আর এতে মানুষ ছুটছেন সমুদ্র ও পার্কে। তবে এতে মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি ভঙ্গের প্রবণতা দেখা গেছে। ফ্রান্স২৪।

মাদক আটক
ইনকিলাব ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রতি বছর বিশ্বের যেকোনো দেশের চেয়ে সবচেয়ে বেশি অবৈধ মাদকদ্রব্য আটক করে। শুক্রবার রাজধানী তেহরানে অনুষ্ঠিত মাদক চোরাচালান প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন জাতিসংঘের কর্মকর্তারা। অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন। সারা বিশ্বে মাদকের অপব্যবহার এবং চোরাচালানের বিরুদ্ধে লড়াই করার কার্যকর পন্থা নিয়ে আলোচনা করেন তারা। ইরনা।

শিশুভাতা তিন গুণ
ইনকিলাব ডেস্ক : ইতালিতে জনসংখ্যা বৃদ্ধিতে শিশুভাতা তিনগুণ পর্যন্ত বাড়িয়েছে দেশটির সরকার। দেশটিতে করোনায় বিপুলসংখ্যক মানুষের মৃত্যু হওয়ায় ভবিষ্যতে দেশটিতে জনসংখ্যা সংকট দেখা দিতে পারে বলে ধারণা করছেন স্থানীয় বিশেষজ্ঞরা। আর এসব কথা চিন্তা করেই দেশটির বর্তমান সরকার মাতৃত্বকালীন ভাতা ও শিশুভাতা বাড়ানোর ঘোষণা দিয়েছেন। দেশটির এক গবেষণায় দেখা গেছে, ইতালিয়ান নারীরা নানা কারণে সন্তান নিতে অনীহা প্রকাশ করেন। দেশটিতে লিভ টুগেদারের অনুমতি থাকায় বিয়ের প্রতি আগ্রহ কমে যাচ্ছে। আর বিয়ে ছাড়া বাচ্চা নেয়ার অনুমতি না থাকায় বেশীরভাগ মানুষই বাচ্চা নিচ্ছেন না। রয়টার্স।

সংস্কার বিল পাস

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে পুলিশের আম‚ল সংস্কারের প্রস্তাব করা একটি বিল কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। বৃহস্পতিবার ‘জর্জ ফ্লয়েড জাস্টিস ইন পুলিশিং অ্যাক্ট’ নামের বিলটি নিম্নকক্ষে ২৩৬-১৮১ ভোটে গৃহীত হয় বলে জানিয়েছে। প্রতিনিধি পরিষদে পাস হলেও বিলটি আইনে পরিণত হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ এরপর বিলটি উচ্চকক্ষ সিনেটে যাবে, যেখানে রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। বিবিসি।


আকাশে আলোকসজ্জা
ইনকিলাব ডেস্ক : হঠাৎ করেই আলোকসজ্জায় ঝলমলে হয়ে উঠেছিল স্পেনের রাজধানী মাদ্রিদের রাতের আকাশ। করোনাভাইরাসে আক্রান্ত, মৃত ও জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিদের স্মরণে ৪০টি ড্রোন তাদের আলো দিয়ে বিভিন্ন বার্তা দিয়েছে। ১০ মিনিটের প্রদর্শনীতে ড্রোনের আলো দিয়ে গড়া হয়েছে উড়ন্ত পায়রা, একটি বাড়ি এবং মায়ের সঙ্গে সন্তানের হাঁটার দৃশ্য। এছাড়া কোভিড-১৯ মহামারির কারণে স্পেন, ইতালি, ফ্রান্স, চীন ও যুক্তরাষ্ট্রের মতো মারাত্মক ক্ষতিগ্রস্ত দেশের পতাকাও স্থান পেয়েছিল এই আলোকসজ্জায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ