Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জো বাইডেনের ভাইস প্রেসিডেন্ট তালিকার শীর্ষে কামালা, ভাল ও সুসানের নাম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১০:০১ পিএম

মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের ভাইস প্রেসিডেন্ট তালিকার শীর্ষে কামালা, ভালদেজ ও সুসানের নাম থাকা উচিত বলে মনে করেন
রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক রবার্ট আলেক্সান্ডার ও ডেভিড বি কোহেন । তারা ক্যালিফোর্নিয়ার সিনেটর কামালা হ্যারিস, ফ্লোরিডার রিপ্রেজেনটেটিভ ভালদেজ ভেনিটা ডেমিংস ও সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইচের নাম ডেমোক্রেট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের ভাইস প্রেসিডেন্টের তালিকার শীর্ষে দেখতে চান। -সিএনএন

প্রেসিডেন্ট হিসেবে তার পছন্দ ‘রানিংমেট’ নির্বাচনের ক্ষেত্রে কাজ করে। বাইডেন কি চাইবেন একজন শক্তিশালী ভাইস প্রেসিডেন্ট যিনি প্রতিপক্ষকে দাঁতভাঙ্গা জবাব দিতে পারবেন, ভোটারদের পক্ষে সিদ্ধান্ত গ্রহণে দৃঢ়চিত্ত থাকবেন।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে কৃষ্ণাঙ্গ নারীকে বেছে নিলে তা ভোটারদের মধ্যে প্রতীকী প্রতিনিধিত্ব ও গুরুত্বপূর্ণ স্বীকৃতি হয়ে ডেমোক্রেটদের সম্পর্কে ইতিবাচক হবে । কারণ , যুক্তরাষ্ট্র জুড়ে জাতিগত অশান্তি ও বিক্ষোভ চলছে ।

‘ কাউন্টারব্যালান্সিং ’, বিভ্রান্তি দূর করার দক্ষতা , ভূকৌশলগত উপলব্ধি অনুসারে তাৎক্ষণিক সঠিক সিদ্ধান্ত গ্রহণে পারদর্শিতার বিষয় ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে অন্যান্য দিক। এজন্যে প্রার্থীর বয়স , লিঙ্গ , সক্ষমতা , ধর্ম বিবেচ্য। উদার ও রক্ষণশীল উভয়ের সঙ্গে যোগসূত্র গড়ে তোলায় বিচক্ষণতা আরেক দিক ।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে শহর ও গ্রামাঞ্চলে , বিভিন্ন বর্ণের ভোটার যারা ইলেক্টোরাল কলেজসহ বিভিন্ন স্তরের নির্বাচনে প্রার্থী বিবেচনায় চুলচেরা সিদ্ধান্ত নেন তাদের কতটা নিপূণভাবে টানতে পারবেন তা আরেক বিষয়। কারণ বিশাল সংখ্যক আফ্রিকান - আমেরিকান ভোটার ছড়িয়ে আছে শার্লট , ক্লেভল্যান্ড , ডেট্রয়েট , মিয়ামি , মিলওয়াকি , ফিলাডেলফিয়া সহ বিভিন্ন রাজ্যে ।

প্রেসিডেন্টের উপলব্ধির সঙ্গে কতটা মিল রেখে চলতে পারবেন ভাইস প্রেসিডেন্ট তাও ভোটারদের আস্থার বিষয়। সঠিক উত্তরাধিকারী হিসেবে ভোটার তার উপরেই আত্মবিশ্বাস পেয়ে থাকেন ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন

২০ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ