Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০১ এএম

ফের গুঞ্জন

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্বাস্থ্য নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে জাপান। তারা বলছে যে, কিমের স্বাস্থ্য নিয়ে ‘কিছুটা সন্দেহজনক’ ঘটনা চলছে। এমন পরিস্থিতিতে ফের কিমের মৃত্যুর গুঞ্জন শুরু হয়েছে। কিমের স্বাস্থ্য নিয়ে এই বিস্ফোরক মন্তব্য করেছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কঠোর গোপনীয় এই রাষ্ট্রটির সাম্প্রতিক আচরণ
তার কাছে ‘খুব অদ্ভুত’ মনে হয়েছে। দ্য সান।


৪৩ ভাগই বৃদ্ধাশ্রমে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানির জাতীয় গড়ের চেয়ে বৃদ্ধাশ্রমগুলোতে মৃত্যুহার অনেক বেশি। মোট মৃত্যুর ৪৩ শতাংশই ঘটেছে বিভিন্ন অঙ্গরাজ্যের বৃদ্ধাশ্রমগুলোতে। যুক্তরাষ্ট্রের বৃদ্ধাশ্রম ও বয়স্কদের সেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর বাসিন্দা ও কর্মীদের কমপক্ষে ৫৪ হাজার জন মারা গেছেন করোনাভাইরাসে। যেখানে গত ২৬ জুন পর্যন্ত ১২ হাজার নার্সিং ও কেয়ার হোমে আক্রান্ত
শনাক্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার জনেরও বেশি। নিউইয়র্ক টাইমস।


আকাশে ধাওয়া
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাস্কার কাছে চারটি রুশ যুদ্ধবিমানকে ধাওয়া দিয়েছে মার্কিন যুদ্ধবিমান। এ নিয়ে চলতি মাসে চতুর্থবারের মতো রুশ বিমান ধাওয়া করলো মার্কিন বিমান। মার্কিন কর্মকর্তারা জানান, চারটি রুশ যুদ্ধবিমান আলাস্কার আশপাশের ঘোরাঘুরি করছিল। এমন সময় কয়েকটি মার্কিন এফ টুয়েন্টি টু রুশ বিমানগুলোকে ধাওয়া দেয়। তবে রুশ বিমানগুলো যুক্তরাষ্ট্র কিংবা কানাডার আকাশসীমায় প্রবেশ করেনি বলেও জানায় মার্কিন কর্তৃপক্ষ। এর আগে শুক্রবার রুশ প্রতিরক্ষা দফতর দাবি করে, কৃষ্ণ সাগরে তিনটি মার্কিন যুদ্ধবিমানকে ধাওয়া করে রুশ যুদ্ধ বিমান। সিএনএন।


তুরস্ক-ইরান প্রতিশ্রুতি
ইনকিলাব ডেস্ক : ইরান এবং তুরস্ক দুই দেশই সীমান্ত যোগাযোগ অব্যাহত রাখার ব্যাপারে নতুন করে প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। শনিবার ইরানের সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডার জেনারেল আহমাদ আলী গুদারজি এবং তুরস্কের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ফিল্ড মার্শাল আরিফ চেতিন টেলিফোন সংলাপে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তারা দু’জনই বলেন, সীমান্তের বর্তমান যোগাযোগের ধারা অব্যাহত রাখতে হবে। টেলিফোন আলাপের সময় চেতিন আশা করেন, ইরান এবং তুরস্কের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে যোগাযোগ অব্যাহত থাকবে যা দুদেশের ভ্রাতৃত্ব ও বন্ধুত্বকে আরো গভীর করবে। পার্সটুডে।


প্রত্যাখ্যান মস্কোর
ইনকিলাব ডেস্ক : প্রায় ২০ বছর ধরে চলা আফগানিস্তান যুদ্ধে মার্কিন সেনাদের হত্যা করতে তালেবানদের অর্থ দিতো রাশিয়া। মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের এই দাবি প্রত্যাখ্যান করেছে মস্কো। দেশটির বার্তা সংস্থা তাস জানিয়েছে, নিউইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদন একেবারেই গুজব এবং মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে তা তৈরি করা হয়েছে বলে মনে করার যথেষ্ট কারণ আছে। তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ